ডেস্ক রিপোর্ট

৭ ডিসেম্বর ২০২৩, ১১:২৯ অপরাহ্ণ

নেইমারকে টপকে সেরা গোলদাতা হওয়ার পথে এন্ড্রিক

আপডেট টাইম : ডিসেম্বর ৭, ২০২৩ ১১:২৯ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক: বলা হয়ে থাকে ব্রাজিলে ফুটবল খেলাটা অনেকটা ধর্মের মতো। দেশটির রাস্তায় ফুটবল নিয়ে হরহামেশা কারিকুরি দেখানো অনেক তরুণ প্রতিভাবানের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে দেখা যায়। তেমনই প্রতিভা দেখিয়ে জায়ান্ট সব ক্লাব ও জাতীয় দলে এসেছিলেন নেইমার জুনিয়র। সে সময়কার তরুণ এই ফুটবলারকে অনেকেই পেলে-রোনালদিনহোদের যোগ্য উত্তরসূরি ভাবা হলেও তিনি আশানুরূপ কিছু দেখাতে পারেননি। ব্রাজিলিয়ান ক্লাব ফুটবলে এবার তাকে ছাড়িয়ে যাওয়ার কীর্তি গড়েছেন তরুণ ফুটবলার ফিলিপে এন্ড্রিক। সেরা গোলদাতা হওয়ার দৌড়ে তার সামনে আছেন কেবল রোনালদো নাজারিও।

১৭ বছর বয়সী এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড দেশটির লিগ সিরিআ’র ইতিহাসে ১৮ বছরের কম বয়সীদের মধ্যে এক মৌসুমে সর্বোচ্চ গোল করার রেকর্ডে নেইমারকে টপকে গেছেন। এ রেকর্ডে তার চেয়ে এক গোল বেশি করে শীর্ষে আছেন সাবেক বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ান তারকা রোনালদো। সবমিলিয়ে ৩১ ম্যাচে তার গোল সংখ্যা ১১।

ব্রাজিলিয়ান লিগে নিজেদের শেষ ম্যাচে এন্ড্রিকের গোলে ক্রুজেইরোর বিপক্ষে সমতা নিয়ে মাঠ ছাড়ে তার দল পালমেইরাস। যার মাধ্যমে গতকাল (বুধবার) এন্ড্রিকের দলটি ৩৮ ম্যাচ শেষে গ্রেমিওর চেয়ে ২ পয়েন্ট এগিয়ে থেকে ২০২২-২৩ মৌসুমের লিগ চ্যাম্পিয়ন হয়। লিগে পালমেইরাসের টানা দ্বিতীয় শিরোপা জয়ের পথে শেষ ৮ ম্যাচেই ৬ গোল এসেছে এন্ড্রিকের পা থেকে।

এর আগে ২০০৮-০৯ মৌসুমে বয়স ১৮ হওয়ার আগেই ৩৩ ম্যাচে ১০ গোল করেছিলেন নেইমার। তবে তালিকার শীর্ষে থাকা রোনালদো মাত্র ১৬ বছর বয়সেই ১২ গোল করেন। এরপর তিনি পাড়ি দেন পিএসভি, রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, ইন্টার মিলান ও এসি মিলানের মতো বিশ্বের বাঘা বাঘা ক্লাবগুলোতে। ফলে এন্ড্রিকের সামনে রোনালদোকে ছাড়িয়ে যাওয়ারও সুযোগ রয়েছে।

তবে তরুণ এই ফরোয়ার্ড কতদিন স্বদেশি ক্লাবের হয়ে খেলবেন সেটাই এখন দেখার বিষয়। কারণ এন্ড্রিকের প্রতিভায় মুগ্ধ হয়ে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ তো দেড় বছর আগেই চুক্তি সেরে রেখেছে। আগামী বছরের জুলাইয়ে ১৮ বছর বয়সে পা দেওয়া মাত্রই তিন রিয়ালে যোগ দেবেন। গত বছরের ডিসেম্বরে তার সঙ্গে চুক্তি সেরে রেখেছিল লস ব্লাঙ্কোসরা।

ইতোমধ্যে এন্ড্রিক জাতীয় দলের হয়েও একটি ম্যাচও খেলেছেন। তবে এখন পর্যন্ত দেশের বাইরে খেলা হয়নি কোনো লিগে। ইতোমধ্যেই তার মধ্যে আগামীদিনের তারকা হওয়ার সব রকম সম্ভাবনা দেখছেন ফুটবলবোদ্ধারা।

শেয়ার করুন