ডেস্ক রিপোর্ট

১০ জুন ২০২২, ১১:৩৪ অপরাহ্ণ

৬ দফা দাবিতে ঢাকায় গার্মেন্টস শ্রমিক সংহতির বিক্ষোভ

আপডেট টাইম : জুন ১০, ২০২২ ১১:৩৪ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক:: দ্রব্যমূল্য কমাও, জান বাঁচাও, মজুরি বাড়াও এই শ্লোগানে জীবন ও জীবিকার লড়াইয়ে ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ও ৬ দফা দাবিতে বিক্ষোভ করেছে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি।

শুক্রবার (১০ জুন) দুপুর ১২টার দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে এই বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।

বক্তারা বলেন, লাগামছাড়া দ্রব্যমূল্যের জন্য দেশবাসীর জীবন ভয়াবহ বিপর্যস্ত। নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দামে শ্রমজীবী-মেহনতিরা দিশেহারা। একদিকে শ্রমিকদের জীবন যাত্রার ব্যয় বাড়ছে অন্যদিকে বাড়ছে মালিকদের আয়, অর্ডার ও রপ্তানি আয়। বাড়ছে না কেবল শ্রমিকদের মজুরি। বর্তমানে ৮ হাজার টাকা মজুরিতে বাঁচা কষ্টকর। বর্তমান বাজার ব্যবস্থায় টিকে থাকার নিশ্চয়তা বিধানে প্রয়োজন জাতীয় ন্যূনতম মজুরি নির্ধারণের উদ্যোগ। বর্তমানে তাই গার্মেন্টস শ্রমিক সংহতির পক্ষ থেকে সবার ঐক্যবদ্ধ হয়ে ৬ দফার আন্দোলন বাস্তবায়ন করার আহ্বান জানাই।

তাদের ৬ দফা দাবিগুলো হলো- ১. অবিলম্বে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য শ্রমিকের ক্রয়ক্ষমতায় আনতে হবে, ২. মিরপুর-উত্তরাসহ বিভিন্ন অঞ্চলে মজুরি আন্দোলনকারীদের হামলা, মামলা-গ্রেপ্তার বন্ধ করতে হবে, ৩. অবিলম্বে মজুরি বোর্ড গঠন করে নতুন মজুরি নির্ধারণ করার উদ্যোগ নিতে হবে, ৪. পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার করতে হবে, শ্রমিকের জীবন-জীবিকার মান নিশ্চিতের দায় মালিক, সরকার ও বায়ারের ৩ পক্ষকেই নিতে হবে, ৫. নতুন মজুরি কার্যকর হবার আগ পর্যন্ত মহার্ঘ্য ভাতা এবং শ্রমিকদের রেশনিং অধিকারের আওতায় আনতে হবে, ৬. জাতীয় ন্যূনতম মজুরি ঘোষণা নির্ধারণের উদ্যোগ নিতে হবে।

এতে বক্তব্য রাখেন বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির সভাপতি তাসলিমা আক্তার লিমা, সাধারণ সম্পাদক জুলহাস নাইম বাবু, কেন্দ্রীয় সদস্য অঞ্জন দাস, বাবুল হোসেন ও আব্দুল্লাহ আল মামুন।

শেয়ার করুন