ডেস্ক রিপোর্ট

৭ জানুয়ারি ২০২৩, ২:৩৪ অপরাহ্ণ

১৫ দফা ভোটের পর মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ম্যাকার্থি

আপডেট টাইম : জানুয়ারি ৭, ২০২৩ ২:৩৪ অপরাহ্ণ

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক: অবশেষে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন রিপাবলিকান পার্টির নেতা কেভিন ম্যাকার্থি। শনিবার সকালে ১৫তম বারের ভোটাভুটিতে নির্বাচিত হন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

এর আগে প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচনে গত চার দিন ধরে ১৪ দফা ভোটাভুটি অনুষ্ঠিত হয়। এতে এগিয়ে থাকলেও প্রয়োজনীয় সমর্থন লাভে ব্যর্থ হন ম্যাকার্থি। নিজ দলের কয়েকজন নেতার সমর্থন নিশ্চিত করতে না পারায় এমন পরিস্থিতি তৈরি হয়। তবে শেষ পর্যন্ত পর্যাপ্ত সংখ্যক সদস্যের সমর্থন আদায়ের মাধ্যমে প্রতিনিধি পরিষদের ৬৪তম স্পিকার নির্বাচিত হন তিনি।

নির্বাচিত হওয়ার পর দেওয়া এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘এখন আমেরিকার জনগণের জন্য সবকিছু শক্ত হাতে করতে হবে।’ নিজের স্মৃতিচারণা করে তিনি বলেন, ‘আমার বাবা বলতেন কীভাবে তুমি শুরু করেছ তার চাইতে গুরুত্বপূর্ণ কীভাবে তুমি কাজ শেষ করেছ।’

৪৩৫ আসনের প্রতিনিধি পরিষদে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। তাদের দখলে রয়েছে ২২২টি আসন। আর ডেমোক্র্যাটিক পার্টির হাতে আছে ২১২টি আসন। অন্য আসনটি বর্তমানে খালি রয়েছে।

তারপরও গত চার দিনে ১৪ দফা ভোটাভুটিতে ম্যাকার্থি জয়লাভ করতে পারেননি। এতে করে সরকারে এক ধরনের অচলাবস্থা তৈরি হয়েছে। গত ১৫০ বছরে দেশটিতে এমন পরিস্থিতি আর কখনও দেখা দেয়নি।

গত নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে রিপাবলিকানরা। কিন্তু দলের মধ্যে স্পিকার নির্বাচন নিয়ে ঐকমত্য না থাকায় চেম্বারে কোনও বিল পাস করা সম্ভব হয়নি। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এমন অচলাবস্থা দেখা দিয়েছিল দাসপ্রথা ইস্যুতে গৃহযুদ্ধ শুরুর আগে। ১৮৬০ সালে মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষে স্পিকার নির্বাচনে ৪৪ দফা ভোটাভুটি হয়েছিল।

এদিকে প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হওয়ায় কেভিন ম্যাকার্থিকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

শেয়ার করুন