ডেস্ক রিপোর্ট

৮ এপ্রিল ২০২২, ৮:০১ অপরাহ্ণ

রিকশা চালকের আত্মহত্যার জন্য দায়ীদের শাস্তি দাবি

আপডেট টাইম : এপ্রিল ৮, ২০২২ ৮:০১ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক:: ঢাকার সাভারে হাইওয়ে পুলিশের জরিমানার টাকা দিতে না পারায় সাভারে ব্যাটারি রিকশা চালক নাজমুলের আত্মহত্যার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে রিকশা, ব্যাটারি রিকশা-ভ্যান ও ইজিবাইক চালক সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ রিকশা চালকের আত্মহত্যার জন্য দায়ীদের শাস্তি দাবি করেছেন।

আজ শুক্রবার (০৮ এপ্রিল ২০২২) রিকশা, ব্যাটারি রিকশা-ভ্যান ও ইজিবাইক চালক সংগ্রাম পরিষদের আহ্বায়ক খালেকুজ্জামান লিপন ও সদস্য সচিব প্রকৌশলী ইমরান হাবিব রুমন এক বিবৃতিতে এই দাবি জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সারাদেশে প্রায় ৫০ লাখ মানুষ রিকশা, ব্যাটারি রিকশাসহ ইজিবাইক এর সাথে সরাসরি যুক্ত। তারা আত্মকর্মসংস্থানের মাধ্যমে জীবন-জীবিকা নির্বাহ করছে। কিন্তু বিভিন্ন সড়কে প্রতিনিয়ত ব্যাটারিচালিত যানবাহন চালকেরা হয়রানি, অবৈধ চাঁদাবাজি, পুলিশের অবৈধ রেকারিং ও ডাম্পিং এর শিকার হচ্ছেন। পরিস্থিতি এমন দাড়িয়েছে যে অবৈধ চাঁদাবাজি, রেকারিং, ডাম্পিং ও জরিমানার কারণে একমাত্র উপার্জনের বাহন বেহাত হওয়ায় চরম ক্ষোভ ও হতাশা থেকে আত্মহত্যা করতে বাধ্য হচ্ছে। শুধুমাত্র সাভারের নাজমুল নয় সারাদেশে এটা বাড়ছে। এছাড়া একদল ব্যাটারি ছিনতাইকারীর কবলে পড়েও দেশের বিভিন্ন স্থানে ব্যাটারি রিকশা ও ইজিবাইক চালকেরা হত্যা ও নির্যাতনের শিকার হচ্ছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ নাজমুলের আত্মহত্যায় প্ররোচোনার দায়ে অভিযুক্তদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। সাভারসহ সারাদেশে ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইকের উপর অবৈধ চাঁদাবাজি ও পুলিশের রেকারিং, ডাম্পিং ও জরিমানা আদায় বন্ধ করার দাবি জানান নেতৃবৃন্দ। বিবৃতিতে নেতৃবৃন্দ অবিলম্বে ইজিবাইক, রিকশা-ভ্যানসহ ব্যাটারিচালিত যানবাহনের জন্য সরকার প্রণীত ‘থ্রী-হুইলার ও সমজাতীয় মোটরযানের সুষ্ঠু ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রন নীতিমালা-২০২১’ এর দ্রুত চুড়ান্ত ও কার্যকর, নীতিমালার আলোকে ব্যাটারিচালিত যানবাহনের দ্রুত নিবন্ধন, রুট পারমিট ও লাইসেন্স প্রদান এবং মহাড়কে স্বল্প গতির যানবাহনের জন্য পৃথক রোড বা সার্ভিস রোড নির্মাণ করাসহ সংগ্রাম পরিষদের ৬ দফা দাবি আদায়ে সারাদেশে সকলকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

 

শেয়ার করুন