ডেস্ক রিপোর্ট

৮ এপ্রিল ২০২৩, ৬:৩৩ অপরাহ্ণ

মুক্তমনা লেখক প্রবীর ঘোষ আর নেই

আপডেট টাইম : এপ্রিল ৮, ২০২৩ ৬:৩৩ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক: ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি’র প্রতিষ্ঠাতা ও মুক্তমনা লেখক প্রবীর ঘোষ মারা গেছেন। শুক্রবার (৭ এপ্রিল) সকাল সাড়ে ১০টা নাগাদ কলকাতায় দমদমের মতিঝিলে নিজের ফ্ল্যাটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, দীর্ঘ দিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন প্রবীর ঘোষ। তার মৃতদেহ একটি দাতব্য প্রতিষ্ঠানে দান করা হবে।

ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব প্রবীর ঘোষের জন্ম ফরিদপুরে, ১৯৪৫ সালের ১ মার্চ। যদিও পরে কলকাতায় সপরিবারে স্থায়ী হন। তিনি ভারতজুড়ে জ্যোতিষবিদ ও অলৌকিক শক্তি অধিকারী বলে দাবি করা ব্যক্তিদের অসারতা প্রমাণে কাজ করেছেন। এরকম কয়েকটি ঘটনা নিয়ে চ্যানেল ফোর ‘গুরু বুস্টারস’ নামে একটি তথ্যচিত্র তৈরি করেছে। তিনি হিউম্যানিস্ট এসোসিয়েশনের সভাপতি ছিলেন।

তার রচিত উল্লেখযোগ্য বই হচ্ছে, অলৌকিক নয় লৌকিক (৫ খণ্ডে সমাপ্ত), সংস্কৃতি: সংঘর্ষ ও নির্মাণ, জ্যোতিষীর কফিনে শেষ পেরেক, আমি কেন ঈশ্বরে বিশ্বাস করি না, ধর্ম-সেবা-সম্মোহন, কাশ্মীর সমস্যা: এক ঐতিহাসিক দলিল, ‘যুক্তিবাদীর চোখে গীতা, রামায়ণ, মহাভারত ইত্যাদি’।

শেয়ার করুন