ডেস্ক রিপোর্ট

২৩ মে ২০২৩, ১১:০৩ অপরাহ্ণ

ব্রিটেনে বিদেশি শিক্ষার্থীদের পরিবারের সদস্যদের আনতে নিষেধাজ্ঞা

আপডেট টাইম : মে ২৩, ২০২৩ ১১:০৩ অপরাহ্ণ

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যে পড়তে আসা বিদেশি শিক্ষার্থীদের পরিবারের সদস্যদের আনতে নিষেধাজ্ঞা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। সব ঠিক থাকলে আগামী ২০২৪ সালের জানুয়ারি থেকেই এই সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েল্লা ব্রাভারম্যান স্বাক্ষরিত সেই বিবৃতিতে আরও বলা হয়েছে, বিভিন্ন দেশ থেকে শিক্ষার্থী ভিসায় ব্রিটেনে এসে পড়াশোনা বাদ দিয়ে কাজকর্মে প্রবণতা ঠেকাতেও প্রয়োজনী পদক্ষেপ নেওয়ার চিন্তাভাবনা সরকার করছে বলে জানিয়েছে সূত্র। মূলত ভিসা ব্যবস্থার অপব্যাবহার ঠেকাতেই এ পদক্ষেপ নেওয়া হচ্ছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, গত বছর বিদেশি শিক্ষার্থীদের আত্মীয়-পরিবারের সদস্য পরিয়ে যুক্তরাজ্যে প্রবেশ করেছেন ১ লাখ ৩৬ হাজারেরও বেশি মানুষ। ২০১৯ সালে, যখন কনজারভেটিভ পার্টি ব্রিটেনের ক্ষমতায় আসে, সেই সময়ের তুলনায় এই সংখ্যা আটগুণ। ওই বছর মাত্র ১৬ হাজার মানুষ শিক্ষার্থীদের পরিবারের সদস্য হিসেবে যুক্তরাজ্যে এসেছিলেন।

মঙ্গলবারের বিবৃতিতে এই বৃদ্ধিকে ‘অনাকাঙিক্ষত উল্লম্ফণ’ বলে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েল্লা ব্রাভারম্যান বলেন, ‘সাম্প্রতিক বছরগুলোতে বিদেশি শিক্ষার্থীদের ওপর নির্ভরশীল লোকজনের ভিসা নিয়ে যুক্তরাজ্যে আসার প্রবণতায় অনাকাঙিক্ষত উল্লম্ফণ আমরা লক্ষ্য করছি। এই পরিস্থিতিতে আমাদের অর্থনীতি গতিশীলতা ও বিভিন্ন সরকারি পরিষেবার মান অক্ষুন্ন রাখতে বাধ্য হয়েই এ পদক্ষেপ নিতে হচ্ছে।’

দিয়ে ২০১৯ সালের নির্বাচনী ইশতেহারে যেসব প্রতিশ্রুতি দিয়েছিল কনজারভেটিভ পার্টি, সেসবের মধ্যে ব্রিটেনে অভিবাসীদের সংখ্যা হ্রাসের ব্যাপারটিও উল্লেখ ছিল। কিন্তু গত চার বছরের মেয়াদেই বিশ্বের বিভিন্ন দেশ থেকে অভিবাসী ও অভিবাসনপ্রত্যাশীদের আগমন সবচেয়ে বেশি ঘটেছে দেশটিতে।

বিশেষ করে করোনা মহামারির পর থেকে দেশটিতে বাড়ছে অভিবাসীদের হার। গত সপ্তাহে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক জানিয়েছিলেন, অভিবাসীদের আগমন হ্রাস করতে বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছে তার সরকার। পর্যায়ক্রমে সেসব বাস্তবায়ন করা হবেচ।

মঙ্গলবারের বিবৃতিতে সুয়েল্লা ব্রাভারম্যান জানান, বর্তমান সরকার ব্রিটেনে অভিবাসীদের আগমন মহামারিপূর্ব পরিস্থিতিতে নিয়ে যাওয়ার জন্য প্রতিজ্ঞাবদ্ধ।

সূত্র : রয়টার্স, স্কাই নিউজ

শেয়ার করুন