ডেস্ক রিপোর্ট

১১ জুলাই ২০২৩, ১২:০১ পূর্বাহ্ণ

বিদ্রোহের পর পুতিনের সাথে ওয়াগনারের প্রধান প্রিগোজিনের সাক্ষাৎ

আপডেট টাইম : জুলাই ১১, ২০২৩ ১২:০১ পূর্বাহ্ণ

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক : গত মাসের ব্যর্থ বিদ্রোহের পর প্রথমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে সাক্ষাৎ করেছেন দেশটির ভাড়াটে বাহিনী ওয়াগনারের প্রধান ইয়েভগেনি প্রিগোজিন। মস্কোতে পুতিনের সাথে তার এই সাক্ষাৎ গত ২৯ জুন হয়েছে বলে সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ বলেছেন, মস্কোতে আমন্ত্রিত ৩৫ জন কমান্ডারের মধ্যে ওয়াগনার গ্রুপের প্রধান প্রিগোজিনও ছিলেন। তিনি বলেন, বৈঠকে প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে যুদ্ধ প্রচেষ্টা এবং বিদ্রোহের একটি ‘মূল্যায়ন’ তুলে ধরেন।

ক্রেমলিনের সামরিক নেতৃত্বকে ক্ষমতাচ্যুত করার হুমকি দিয়ে গত ২৩ জুন রাজধানী মস্কোর দিকে যাত্রা করে ওয়াগনারের সৈন্যরা। পরে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় ওয়াগনার প্রধান বিদ্রোহ প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেন। একটি চুক্তিতে পৌঁছানোর আগে মস্কোমুখী তাদের এই অগ্রযাত্রা স্থায়ী ছিল ২৪ ঘণ্টা।

চুক্তি অনুযায়ী, বিদ্রোহ প্রত্যাহারের পর প্রিগোজিনের বিরুদ্ধে কোনও ধরনের অভিযোগ আনা হবে না বলে প্রতিশ্রুতি দেয় মস্কো। একই সঙ্গে তাকে বেলারুশে যাওয়ার প্রস্তাব দেওয়া হয়।

• আরও পড়ুন: ওয়াগনার বনাম রুশ সামরিক বাহিনী: কার সৈন্য কত?

ইউক্রেন যুদ্ধ পরিচালনা নিয়ে ওয়াগনার ও রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মধ্যে বেশ কিছুদিন ধরে প্রকাশ্য দ্বন্দ্ব চলে আসছিল। প্রিগোজিন বারবার তার গ্রুপকে গোলাবারুদ সরবরাহ করতে মন্ত্রণালয় ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করেছিলেন।

তবে সোমবার পেশকভ বলেছেন, বিদ্রোহের অবসানের পর যে কমান্ডারদের ক্রেমলিনে আমন্ত্রণ জানানো হয়েছিল, তাদের মধ্যে ওয়াগনার প্রধানও ছিলেন। পেশকভের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স বলছে, বৈঠকে ইউক্রেন যুদ্ধক্ষেত্রে ওয়াগনার বাহিনীর কাজের মূল্যায়ন উপস্থাপন করেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

‘তিনি ২৪ জুনের ঘটনাপ্রবাহের পর্যালোচনাও তুলে ধরেন। প্রেসিডেন্ট পুতিন কমান্ডারদের ব্যাখ্যা শুনেছেন এবং তাদের ভবিষ্যৎ কর্মসংস্থান ও আগামী দিনগুলোতে যুদ্ধে তাদের ভূমিকা কী হবে, সেই বিষয়ে বিকল্প পরামর্শ দিয়েছেন।’

ক্রেমলিনের মুখপাত্রের মতে, পুতিনকে ওয়াগনার প্রধান প্রিগোজিন বলেছেন, ওয়াগনার গ্রুপ শর্তহীনভাবে তাকে সমর্থন করে।

তবে ওয়াগনারের এই প্রধান বর্তমান কোথায় অবস্থান করছেন, সেটি পরিষ্কার নয় বলে জানিয়েছে বিবিসি। গত বৃহস্পতিবার বেলারুশের প্রেসিড্ন্টে আলেকজান্ডার লুকাশেঙ্কো বলেছিলেন, প্রিগোজিন বর্তমানে রাশিয়ায় আছেন।

গত মাসের শেষের দিকে প্রিগোজিনের ব্যক্তিগত বিমান বেলারুশের উদ্দেশ্যে যাত্রা করেছে বলে ট্র্যাক করেছিল বিবিসি। যদিও ওইদিন সন্ধ্যায় বিমানটি রাশিয়ায় ফিরে যায়।

শেয়ার করুন