ডেস্ক রিপোর্ট

১০ ডিসেম্বর ২০২২, ৪:৪১ অপরাহ্ণ

বাড়িতে ১০ বস্তা গমের বীজ, সাবেক ইউপি সদস্য কারাগারে

আপডেট টাইম : ডিসেম্বর ১০, ২০২২ ৪:৪১ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক:: পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ফিরোজ আলী (৪৫) নামে এক সাবেক ইউপি সদস্যের বাড়ি থেকে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) ১০ বস্তা গমের বীজ উদ্ধার করা হয়েছে। এসব গমের বীজ জব্দ করে তাকে পুলিশে দিয়েছে উপজেলা প্রশাসন।

এ ঘটনায় ফিরোজ আলী বিরুদ্ধে অসৎ উদ্দেশ্যে সরকারি উচ্চ ফলনশীল গমের বীজ সংরক্ষণ করার অভিযোগে মামলা করা হয়েছে। ওই মামলায় শনিবার (১০ ডিসেম্বর) দুপুরে আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

গতকাল শুক্রবার (৯ ডিসেম্বর) বিকেলে উপজেলার দেবনগর ইউনিয়নের গনিপাড়া গ্রামের নিজ বাড়ি থেকে গমের বীজসহ ফিরোজ আলীকে আটক করা হয়।

মামলা সূত্রে জানা যায়, শুক্রবার বিকেলে তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহার উপস্থিতিতে ফিরোজ আলীর বাড়ির রান্নাঘর থেকে বিএডিসির সিল যুক্ত বারি জাতের ৭ বস্তা গমের বীজ উদ্ধার করে জব্দ করা হয়। এসব বস্তায় বিপ্রকে ঠাকুরগাঁও লেখা রয়েছে। পরে দেবনগর ইউপি সদস্য বশিরুল আলমের মাধ্যমে আরও ৩ বস্তা গমের বীজ উদ্ধার করে জব্দ করা হয়। পরে ১০ বস্তা গম বীজের কোনো বৈধ কাগজ রয়েছে তিনি উপস্থাপন করতে পারেননি। এ ঘটনায় জেলা বিএডিসির ভারপ্রাপ্ত গুদাম রক্ষক ও সিনিয়র সহকারী পরিচালক (বীজ বিপণন) রাসেদুজ্জামান বাদী হয়ে ফিরোজ আলীর বিরুদ্ধে মামলা করেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, ফিরোজ আলীর ছেলে আরিফ হোসেন ঠাকুরগাঁও বিএডিসি অফিসে চাকরি করেন। জব্দকৃত ১০ বস্তা গম বীজের কেন্দ্র হিসেবে ঠাকুরগাঁওয়ের ঠিকানা রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক বাসিন্দা জানান, দেবনগর বাজারের ওই ব্যক্তির একটি দোকান রয়েছে। তিনি ইদানিং দোকানে গম বিক্রির পাশাপাশি বাড়িতে প্রতিবেশীদের নিকট গমের বীজ বিক্রি করে আসছেন।

তবে ফিরোজের পরিবারের দাবি, এসব গম তাদের নিজস্ব জমিতে বপনের জন্য ক্রয় করা হয়েছে।

তেঁতুলিয়া মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সাঈদ চৌধুরী বলেন, অসৎ উদ্দেশ্যে সরকারি উচ্চ ফলনশীল গমের বীজ সংরক্ষণ করার দায়ে ফিরোজ আলীর বিরুদ্ধে মামলা করা হয়। পরে শনিবার দুপুরে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা ঢাকা পোস্টকে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে বিষয়টি জানার পর ওই ব্যক্তির বাড়িতে গিয়ে প্রথমে সাত বস্তা ও পরে তিন বস্তা গমের বীজ উদ্ধার করে জব্দ করা হয়। পরে তাকে থানা পুলিশে সোপর্দ করা হয়।

শেয়ার করুন