ডেস্ক রিপোর্ট

১১ অক্টোবর ২০২৩, ৪:৪৭ অপরাহ্ণ

বন্ধু দাবি করা রাষ্ট্র বাংলাদেশিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে: চীনের রাষ্ট্রদূত

আপডেট টাইম : অক্টোবর ১১, ২০২৩ ৪:৪৭ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক: ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেছেন, বাংলাদেশের বন্ধু দাবি করে—এমন একটি দেশ বাংলাদেশিদের ওপর একতরফা ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে।

আজ বুধবার সকালে ঢাকার সাভারে এনাম মেডিকেল কলেজ ও হাসপাতালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে চীনের রাষ্ট্রদূত এ কথা বলেন।

এর আগে রাষ্ট্রদূত ওয়েন বেসরকারি ওই হাসপাতালে ডেঙ্গু পরীক্ষার কিট হস্তান্তর করেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এবং এনাম মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ারম্যান এনামুর রহমানের কাছে এসব কিট হস্তান্তর করেন তিনি।

পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রাষ্ট্রদূত ওয়েন বলেন, প্রয়োজনের সময় যে বন্ধু, সে-ই তো প্রকৃত বন্ধু।

যুক্তরাষ্ট্রের প্রতি ইঙ্গিত করে ইয়াও ওয়েন বলেন, একটি রাষ্ট্র নিজেকে বাংলাদেশের বন্ধু দাবি করে; বাংলাদেশে মানবাধিকার, গণতন্ত্র এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচনের কথা বলে। এরই মধ্যে তারা বাংলাদেশিদের ওপর একতরফা ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে, এমনকি সম্ভাব্য অর্থনৈতিক নিষেধাজ্ঞাও আরোপ করছে।

চীন কখনো অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না—এমন দাবি করে চীনের রাষ্ট্রদূত বলেন, ‘এর পরিবর্তে আমরা বাংলাদেশকে বৃহত্তর অর্থনৈতিক সাফল্য এবং স্থানীয় মানুষের জীবন-জীবিকার উন্নতির জন্য সাহায্য করতে চাই। বাংলাদেশের প্রকৃত বন্ধু কে? সেটা বাংলাদেশের জনগণ জানে।’

এর আগে গত সোমবার ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বলেন, চীনের নিয়ন্ত্রণহীন প্রভাব ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সার্বভৌমত্ব ও কৌশলগত স্বায়ত্তশাসনকে চ্যালেঞ্জ করতে পারে। তিনি আরও বলেন, ‘এই প্রভাবের (চীনের) কারণে এ অঞ্চলে অস্থিতিশীলতা বৃদ্ধির পাশাপাশি সম্মিলিতভাবে আমরা যে সমৃদ্ধি অর্জন করতে চাই, তা বাধাগ্রস্ত হতে পারে।’

শেয়ার করুন