ডেস্ক রিপোর্ট

৫ জুন ২০২২, ১২:১২ পূর্বাহ্ণ

‘ফেসবুক-টুইটারের কারণে বাংলা সংস্কৃতি যেন হারিয়ে না যায়’

আপডেট টাইম : জুন ৫, ২০২২ ১২:১২ পূর্বাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক:: সংস্কৃতি এমন একটা মাধ্যম যার সঙ্গে যুক্ত থাকলে মাদক থেকে দূরে থাকা যায়। মাদক থেকে একজন দূরে থাকা মানে একটি পরিবার দূরে থাকা। সবকিছু মিলিয়ে বাংলাদেশ সমৃদ্ধ হয়ে যাওয়া।

শুক্রবার (৩ জুন) রাতে কিশোরগঞ্জ শিল্পকলা একাডেমিতে দুইদিনব্যাপী জলছবি সাংস্কৃতিক সংঘের ‘জলানন্দ’ অনুষ্ঠানে প্রথম দিনে ‘গেস্ট অব অনার’ হিসেবে উপস্থিত থেকে এসব কথা বলেন কিশোরগঞ্জের সন্তান, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা ও বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি সহ-সাধারণ সম্পাদক সাইমন সাদিক।

তিনি আরও বলেন, ‘আমাদের দেশে আস্তে আস্তে সংস্কৃতি চর্চা কমে যাচ্ছে। কারণ এখানে অনেক শ্রম দিতে হয়, মেধা দিতে হয়, সময় দিতে হয়, কিন্তু এখানে ভবিষ্যতে কম। হঠাৎ ধনী হওয়ার চেয়ে চোখের সামনে আস্তে আস্তে বেড়ে ওঠা অনেক বেশি সম্মানের এবং গৌরবের। এ জন্য আমাদের সবাইকে শিল্প চর্চা করতে হবে, শিল্পকে ধারণ করতে হবে ও শিল্পকে লালন করতে হবে।’

সাইমন আরও যোগ করেন, ‘আমাদের সংস্কৃতির উপরের যে গল্প সেখানে কিন্তু মুক্তিযুদ্ধ জড়িয়ে রয়েছে। একটি গানের মাধ্যমে দেশের মুক্তিযোদ্ধাদের কিভাবে উদ্বুদ্ধ করা যায়, একটি স্বাধীনতা আনা যায় সংস্কৃতি কর্মীরা তখন দেখিয়েছিলেন। এখন আবার সময় আসছে আমাদের জাগরণ তৈরি করতে হবে। এই ফেসবুক-টুইটারের কারণে বাংলা সংস্কৃতি যেন হারিয়ে না যায় সেটা আমাদের সবার খেয়াল রাখতে হবে।’

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এম. এ. আফজল। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক বাদল রহমান, কিশোরগঞ্জ থিয়েটার ফোরামের সহসভাপতি ফৌজিয়া জলিল ন্যান্সি। সভাপতিত্ব করেন জলছবি সাংস্কৃতিক সংঘের সভাপতি বিপুল মেহেদী। অলোচনা সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন