ডেস্ক রিপোর্ট

১ জুলাই ২০২১, ৬:৩৩ অপরাহ্ণ

প্রবীণ বাম রাজনীতিবিদ কমরেড মুবিনুল হায়দার চৌধুরী লাইফ সাপোর্টে

আপডেট টাইম : জুলাই ১, ২০২১ ৬:৩৩ অপরাহ্ণ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:: প্রবীণ বাম রাজনীতিবিদ বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরীর শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁকে লাইফ সাপোর্টে (ইনভেসিভ ভেন্টিলেটরে) নেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার (১ জুলাই ২০২১) দুপুর ২.২০ মিনিটে তাঁকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় কমিটির সদস্য মানস নন্দী ‘অধিকার বিডিকে’ এই তথ্য জানিয়ে বলেন, ফুসফুসে নিউমোনিয়া আক্রান্ত হয়ে গত ২৭ জুন থেকে তিনি রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। গতকাল কমরেড মু‌বিনুল হায়দার চৌধুরীকে নন ইন‌ভে‌সিভ ভে‌ন্টিলেশনে নে‌য়া হয়েছিল। হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা দিয়ে উচ্চমাত্রায় অ‌ক্সিজের দেয়ার পরও তাঁর শরীরের অ‌ক্সিজেন স্যাচুরেশন ক্রমেই কমে আসছিল তাই তাঁকে লাইফ সাপোর্টে নেওয়া হয়েছে।

উল্লেখ্য, কমরেড মুবিনুল হায়দার চৌধুরী দীর্ঘ‌দিন ধরে নানা জ‌টিল রোগে ভুগ‌ছিলেন। গত তিনমাস ধ‌রে মেরুদ‌ন্ডের ফ্র্যাকচার, হাত ও পায়ের প্যারালাই‌সিস, বেড সোর ও নিউ‌মো‌নিয়ার ‌চি‌কিৎসার জন্য তাঁকে বারবার ভ‌র্তি করতে হয়েছে। সর্ব‌শেষ গত ২৭ জুন তাঁর তীব্র শ্বাসকষ্ট দেখা দিলে তাঁকে পুনরায় হাসপাতা‌লে ভ‌র্তি করা হয়। মাস্কে অক্সিজেন দেওয়ার পরও রক্তে অক্সিজেনের মাত্রা কমে যেতে থাকলে তাঁকে ২৮ জুন দুপুরে আইসিইউতে স্থানান্তর করা হয়। ২০লি/মিনিট অক্সিজেন সরবরাহেও অক্সিজেন স্যাচুরেশন ৮৪-৮৫র ওপরে না ওঠায় বর্তমানে তাঁকে হাইফ্লো ন্যাজাল ক্যানুলার মাধ্যমে উচ্চ মাত্রার অক্সিজেন দেয়া হচ্ছে। ফুসফুসে নিউমোনিয়ার কারণে তাঁর শ্বাসকষ্ট বলে প্রাথমিকভাবে চিকিৎসকরা জানিয়েছেন। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কম হওয়ায় তাঁকে রক্ত দেয়া হয়েছে। বর্তমানে তাঁর অবস্থা আশঙ্কা জনক পর্যায়ে।

 

শেয়ার করুন