ডেস্ক রিপোর্ট

২১ মে ২০২২, ৫:৫৮ অপরাহ্ণ

নরসিংদীতে পোশাক পরা নিয়ে তরুণীকে হেনস্থা ও শ্লীলতাহানির বিচার দাবি

আপডেট টাইম : মে ২১, ২০২২ ৫:৫৮ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক:: নরসিংদীতে পোশাক পরা নিয়ে ঢাকা থেকে বেড়াতে আসা এক তরুণীকে হেনস্থা ও শ্লীলতাহানির ঘটনা ঘটেছে নরসিংদী ট্রেন স্টেশনে। তরুণীর সাথে আরো দুজন তরুণ ছিল। তাদের অপরাধ ছিল তাদের পোশাক ছিল ‘আধুনিক’। একজন তরুণের হাতে ছিল ট্যাটু। সেই অপরাধে প্রথমে স্টেশনে অবস্থানরত একজন নারী বাজে ও নোংরা মন্তব্য করা শুরু করে পরে তা ঝগড়ার পর্যায়ে পৌঁছায়। তার রেশ ধরে রেলস্টেশনের কিছু বখাটে লোকজন ছুটে এসে তাদের উপর এলাপাতাড়ি হামলা করে ও তরুণীকে শ্লীলতাহানি করে। পরে তরুণী নিজেকে বাঁচাতে স্টেশনমাস্টারের ঘরে আশ্রয় নিলে তিনি সেটার মৌখিক সমাধান করেন।

নরসিংদীতে ঘটে যাওয়া এ রকম একটি ন্যাক্কারজনক ঘটনার বিচার চেয়েছেন সমাজতান্ত্রিক মহিলা ফোরাম এর কেন্দ্রীয় সভাপতি প্রকৌশলী শম্পা বসু ও সাধারণ সম্পাদক এ্যডভোকেট দিলরুবা নূরী।

নেতৃবৃন্দ বিবৃতিতে বলেন, ‘নিজের পছন্দমত পোশাক পরা মানুষের গণতান্ত্রিক অধিকারের মধ্যে একটি। একটি স্বাধীন দেশের স্বাধীন নাগরিক হিসেবে প্রত্যেক মানুষের নিজের ইচ্ছেমত তার জীবন ধারণের অধিকার আছে। একটি দেশের সকল মানুষের রুচি সংস্কৃতি এক নাও হতে পারে। তাই কারো সাথে কারো রুচি সংস্কৃতির মিল না হলেই তাকে বাজে-নোংরা মন্তব্য বা তাকে আক্রমন করা কোন সভ্য মানুষের কাজ হতে পারে না। পছন্দমত পোশাক পরা অপরাধ না কিন্তু তার পোশাক পরা নিয়ে বাজে মন্তব্য করা, তাকে আক্রমন করা অপরাধ। এটা ন্যুনতম গণতান্ত্রিক মূল্যবোধসম্পন্ন মানুষই বুঝবে।’

নেতৃবৃন্দ বলেন, ডিজিটাল সিকিউরিটি এ্যাক্ট এর মত কালো আইন দিয়ে সরকার সারাদেশে মানুষের গণতান্ত্রিক অধিকারকে হরণ করছে। উগ্র ধর্মীয় সাম্প্রদায়িক শক্তিকে প্রশ্রয় দিচ্ছে। প্রত্যেক এলাকায় এলাকায় ওয়াজ মাহফিলের নামে প্রতিনিয়ত নারী বিদ্বেষী মানসিকতা ছড়িয়ে দেয়া হচ্ছে। সমাজে যুক্তিবাদী মনন ও বিজ্ঞানমনষ্কতা গড়ে তোলার ক্ষেত্রে সরকারের প্রায় কোন উদ্যোগই নেই। ফলে মানুষের মধ্যে অসহিষ্ণুতা বেড়েই চলেছে, যা একটি সভ্য গণতান্ত্রিক দেশের পরিপন্থী। কারো কোন কাজ ঠিক মনে না করলে তার সাথে কথা বলা যায়, যুক্তি করা যায় কিন্তু কোনভাবেই তাকে আক্রমণ করা যায় না এই গণতান্ত্রিক বোধটুকুও শেষ করে দেয়া হচ্ছে। যা সামনের দিনে আরো ভয়াবহতা নিয়ে হাজির হবে যদি না অবিলম্বে সমাজে যুক্তিবাদী মনন ও বিজ্ঞানমনস্কতা ছড়িয়ে দেয়ার উদ্যোগ না নেয়া হয়।

নেতৃবৃন্দ অবিলম্বে এই ঘটনার সাথে যুক্ত ব্যক্তিদের গ্রেফতার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। এবং যে কূপমন্ডুক চিন্তার কারণে এরকম ঘটনা ঘটে সেগুলোর ভিত্তি উপড়ে ফেলতে কার্যকরী উদ্যোগের আহ্বান জানান।

শেয়ার করুন