ডেস্ক রিপোর্ট

৭ এপ্রিল ২০২৪, ১২:৩৫ পূর্বাহ্ণ

ধামাই চা বাগানে গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের কমিটি গঠন

আপডেট টাইম : এপ্রিল ৭, ২০২৪ ১২:৩৫ পূর্বাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক: চা বাগানে যুগসঞ্চিত শোষণ, বঞ্চনার বিরুদ্ধে তরুণ ছাত্র সমাজকে ঐক্যবদ্ধ করার লক্ষ্যে ধামাই চা বাগানে গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল এর ১৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠিত। সঞ্জয় গোয়ালা’কে আহ্বায়ক ও বলরাম রিকমন’কে সদস্য সচিব করে সর্বসম্মতিক্রমে নতুন কমিটি গঠিত হয়। কাউন্সিল সভায় উপস্থিত ছিলেন, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল সিলেট নগর শাখার সাধারণ সম্পাদক তানজিনা বেগম।

বৈঠকে নেতৃবৃন্দ বলেন, প্রতিবছর উৎপাদিত চা পাতা থেকে মালিকেরা ৫০০০ কোটি টাকার বেশি মুনাফা অর্জন করলেও প্রতিদিন আট ঘণ্টা হাড়ভাঙা খাটুনির পরে শ্রমিকেরা মজুরি পায় মাত্র ১৭০ টাকা, ন্যুনতম মৌলিক চাহিদাপূরণও সম্ভব নয় এই মজুরিতে । চা বাগানে নেই পর্যাপ্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক শিক্ষার ন্যুনতম আয়োজনও চোখে পড়ে না । দীর্ঘদিন ধরে অন্যায্য মজুরী, অনুন্নত চিকিৎসা সেবা, শিক্ষার আয়োজনে অপর্যাপ্ততাসহ নানাবিধ সংকটে পতিত চা বাগানের শ্রমিক ও তাদের সন্তানেরা। ফলে বিভিন্ন সময়ে চা শ্রমিকেরা তাদের অধিকার আদায়ের জন্য লড়াই সংগ্রাম করেছেন, এখনও করে যাচ্ছেন। চা শ্রমিকদের এই মুক্তির আন্দোলনকে আরও সুসংগঠিত করার লক্ষ্যে ছাত্র-শ্রমিকের যুক্ততায় লড়াই সংগঠিত করতে চায় গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল।

সভায় নবগঠিত কমিটির আহ্বায়ক সঞ্জয় গোয়ালা বলেন, “দৈনিক ১৭০ টাকা মজুরী দ্রব্যমূল্যের উর্ধ্বগতির এই সময়ে পর্যাপ্ত নয়। এই টাকা দিয়ে চা শ্রমিকদের পরিবারের প্রয়োজনগুলো মেটানো কোনভাবেই সম্ভব না। ফলে দেখা যায়, অনেক ছাত্র ছাত্রীকে আর্থিক সংকটের কারণে পড়ালেখা ছেড়ে দিতে হচ্ছে। শ্রমিকেরা ঋণ নিয়ে সহায় সম্বল বিক্রি করে হলেও সন্তানদের পড়ালেখার খরচ তুলছেন৷ এখানে কোন মানসম্মত চিকিৎসার ব্যবস্থা নেই। নানাবিধ সংকটবিশিষ্ট এক অমানবিক ব্যবস্থায় চা শ্রমিকেরা দিনাতিপাত করছে দীর্ঘদিন ধরে। আমরা এই ব্যবস্থার অবসানের জন্য সবাই মিলে শক্তিশালী আন্দোলন গড়ে তুলবো।”

সদস্য সচিব বলরাম রিকমন বলেন, “চা শ্রমিকের মজুরীর সাথে তার সন্তানের শিক্ষা পাওয়া না-পাওয়ার বিষয়টি অঙ্গাঅঙ্গি ভাবে জড়িত৷ চা বাগানের শিক্ষা, ভূমি ও মজুরীর অধিকারকে অর্জনের লক্ষ্যে চা শ্রমিক ও শিক্ষার্থী ঐক্যবদ্ধ ভূমিকা সবচেয়ে বেশি জরুরী, নইলে চা শ্রমিকেরা কখনোই তাদের অধিকারগুলো আদায় করে নিতে পারবে না। ঐক্যবদ্ধ সংগ্রামের মাধ্যমে গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল চা বাগানের শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সবসময় কাজ করে যাবে।”

কাউন্সিল বৈঠকে সর্বসম্মতিক্রমে নিম্নোক্ত ১৩ সদস্যের কমিটি গৃহীত হয় –
আহ্বায়ক : সঞ্জয় গোয়ালা
সদস্য সচিব : বলরাম রিকমন
সদস্য :
১) সুবিক রুদ্র পাল
২) মাধব রুদ্র পাল
৩) শ্রীমতি রাণী চাষা
৪) অনিক রুদ্র পাল
৫) রবীন্দ্র উড়িয়া
৬) সতী রাণী পাল
৭) সেবাগ রুদ্র পাল
৮) প্রান্তী রাণী পাল
৯) অনিতা রাণী চাষা
১০) কার্তিক রুদ্র পাল
১১) গৌতম রিকমন

বৈঠকে ‘শিক্ষা- ভূমি-মজুরী, ছাত্র-শ্রমিক ঐক্য গড়ি’ এই স্লোগানকে সামনে রেখে ধামাই চা বাগানে অনুষ্ঠিতব্য শিক্ষা সমাবেশ সফল করার ঘোষণা দেয়া হয়৷

শেয়ার করুন