ডেস্ক রিপোর্ট

১৭ আগস্ট ২০২১, ২:৫১ অপরাহ্ণ

তালেবানকে নিষিদ্ধ করেছে ফেসবুক

আপডেট টাইম : আগস্ট ১৭, ২০২১ ২:৫১ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক:: তালেবানকে সন্ত্রাসী সংগঠন বিবেচনা করে এবং তাদেরকে ফেসবুক থেকে নিষিদ্ধ করেছে প্রতিষ্ঠানটি। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের সব ধরনের পোস্টের পাশাপাশি তালেবানদের প্রতি সমর্থনমূলক সব কন্টেন্ট নিষিদ্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি তাদের খবরে জানিয়েছে, বছরের পর বছর তলেবান সামজিক যোগাযোগ মাধ্যমে নানা ধরনের বার্তা ছড়িয়ে আসছিল। ফেসবুকের এক মুখপাত্র বিবিসিকে বলেন, ‘যুক্তরাষ্ট্রের আইনে তালেবান সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ। আমরাও আমাদের ‘বিপজ্জনক সংগঠন’ নীতিমালার আওতায় সব ধরনের সেবা থেকে গোষ্ঠীটিকে নিষিদ্ধ করেছি’।

এদিকে তালেবান সদস্যরা নানা শ্রেণির মানুষের সঙ্গে যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহার করে আসছে বলেও প্রতিষ্ঠানটির কাছে প্রমাণ রয়েছে।

গত রবিবার বিনা প্রতিরোধে আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে করে সশস্ত্র গোষ্ঠী তালেবান। এরপরই দৃশ্যপট বদলে যায়। প্রেসিডেন্ট প্রাসাদে অবস্থান করে তালেবানের শীর্ষ নেতারা। সেদিনই দেশ ছেড়ে পালায় আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি। আফগানিস্তানের ক্ষমতা নিতে কাজ শুরু করেছে সশস্ত্র গোষ্ঠীটি। এ নিয়ে উদ্বিগ্ন আন্তর্জাতিক সম্প্রদায়।

শেয়ার করুন