ডেস্ক রিপোর্ট

১৫ ডিসেম্বর ২০২৩, ৯:৫৮ অপরাহ্ণ

গাজায় অভিযান চলবে আরও কয়েক মাস : নেতানিয়াহু

আপডেট টাইম : ডিসেম্বর ১৫, ২০২৩ ৯:৫৮ অপরাহ্ণ

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর অভিযান আরও কয়েক মাস চলবে বলে জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। শুক্রবার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জ্যাক সুলিভানের সঙ্গে এক বৈঠকে চলমান এই যুদ্ধ সম্পর্কে ইসরায়েলের অবস্থান স্পষ্ট করেছেন তিনি।

বৈঠক শেষে এক বিবৃতিতে নেতানিয়াহু বলেন, ‘হামাসকে সম্পূর্ণ ধ্বংস করাই চলমান এই অভিযানের একমাত্র লক্ষ্য। আমি আমার মার্কিন বন্ধুকে জানিয়েছি, আমাদের সাহসী যোদ্ধাদের লড়াই ব্যর্থ হতে দেবো না। যে সেনা জওয়ানদের আমরা হারিয়েছি, তাদের প্রতি শ্রদ্ধা জানাতেই এই লড়াই চালিয়ে যেতে হবে।’

‘অর্থাৎ স্পষ্টভাবে বললে, হামাসকে সম্পূর্ণভাবে শেষ না করা পর্যন্ত আমাদের লড়াই চলবে এবং এতে আরও কয়েক মাস সময় লাগবে।’

ইসরায়েলি বাহিনীর অভিযানে গাজায় হতাহত ফিলিস্তিনিদের নিয়ে বৈঠকে উদ্বেগ প্রকাশ করেন জ্যাক সুলিভান। উপত্যকায় বেসামরিক ফিলিস্তিনিদের হতাহতের হার হ্রাস করতে অভিযানের পদ্ধতি পরিবর্তনেরও আহ্বান জানান তিনি।

তবে সেই আহ্বান নাকচ করে দিয়ে নেতানিয়াহু বলেন, বর্তমানে যে পদ্ধতিতে অভিযান চলছে, আপাতত তাতে পরিবর্তন আনা সম্ভব নয়।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধারা ইসরায়েলের ভূখণ্ডে অতর্কিত হামলা চালানোর পর ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী। পরে ১৬ অক্টোবর থেকে অভিযানে যোগ দেয় স্থল বাহিনীও।

ইসরায়েলি বাহিনীর টানা দেড় মাসের অভিযানে কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গাজা উপত্যকা, নিহত হয়েছেন প্রায় ১৯ হাজার বেশি ফিলিস্তিনি। নিহত এই ফিলিস্তিনিদের মধ্যে নারী ও শিশুর হার ৭০ শতাংশ।

গত প্রায় আড়াই মাস ধরে চলা যুদ্ধে সহায় সম্বল হারিয়ে শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছেন লাখ লাখ ফিলিস্তিনি। অভিযান বন্ধের জন্য দিন দিন ইসরায়েলের ওপর বাড়ছে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ।

‘যতই কূটনৈতিক চাপ থাকুক, গাজায় অভিযান এখনই বন্ধ হবে না,’ শুক্রবারের বিবৃতিতে বলেছেন নেতানিয়াহু।

শেয়ার করুন