ডেস্ক রিপোর্ট

১২ এপ্রিল ২০২৪, ১০:৫৩ অপরাহ্ণ

গণছাঁটাই বাতিলের দাবিতে ধর্মঘটের ডাক আর্জেন্টিনায়

আপডেট টাইম : এপ্রিল ১২, ২০২৪ ১০:৫৩ অপরাহ্ণ

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক : আর্জেন্টিনার প্রেসিডেন্ট জাভিয়ের মিলেইয়ের সরকারি কর্মচারীদের গণছাঁটাই এবং বিশ্ববিদ্যালয়ের বরাদ্দ কাটছাঁটের আদেশ বাতিলের দাবিতে ধর্মঘটের ডাক দিয়েছে আর্জেন্টিনার বৃহত্তম ট্রেড ইউনিয়ন সংস্থা জেনারেল কনফেডারেশন অব লেবার (সিজিটি)। আগামী ৯ মে পালন করা হবে এই ধর্মঘট।

এছাড়া আগামী ১ মে শ্রমজীবী অধিকার আন্দোলন দিবসে মিলেইয়ের বিরুদ্ধে বিক্ষোভ কর্মসূচির ডাকও দিয়েছে সিজিটি। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে সিজিটির কেন্দ্রীয় নেতা ও স্বাস্থ্যকর্মী বিভাগের প্রধান হেক্টর ডায়ের এ প্রসঙ্গে বলেন, ‘প্রেসিডেন্ট মিলেইয়ের এই সিদ্ধান্ত অযৌক্তিক-অগণতান্ত্রিক। তিনি ভাবছেন— সরকারি কর্মচারীদের ছাঁটাই এবং বিশ্ববিদ্যালয়ের বরাদ্দ কাটছাঁট করলেই দেশের অর্থনীতি স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করবে। এটি তার ভুল ধারণা।’

প্রসঙ্গত, ডলারের মজুত তলানিতে ঠেকে যাওয়ায় করোনা মহামারির পর থেকে মূল্যস্ফীতি বাড়ছে আর্জেন্টিনায়। কয়েক মাস আগে বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন এই দেশটির ইতিহাসে প্রথমবারের মতো মূল্যস্ফীতির হার ছুঁয়েছে ১০০-র কোঠা। ফলে খাদ্য-ওষুধ-জ্বালানিসহ নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন পণ্যের লাগামহীন আকাশছোঁয়া মূল্যে নাভিশ্বাস উঠছে দেশটির সাধারণ জনগণের।

এই পরিস্থিতিতে অর্থনীতির গতি ফেরাতে গত ২৭ মার্চ ৭০ হাজার সরকারি কর্মকর্তা-কর্মচারীকে চাকরি থেকে অব্যাহতি দেওয়ার ঘোষণা দেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট জেভিয়ার মিলেই। সেই সঙ্গে সরকারের চলমান সমাজকল্যাণমূলক কর্মসূচি থেকে ২০ হাজার কর্মসূচি শিগগিরই বন্ধ হবে বলেও জানিয়েছেন তিনি। এসব কর্মসূচির মধ্যে সরকারি বিশ্ববিদ্যালয়ের বরাদ্দের ব্যাপারটিও রয়েছে।

প্রসঙ্গত, আর্জেন্টিনায় বর্তমানে সরকারি কর্মকর্তা কর্মচারীর সংখ্যা বর্তমানে ৩৫ লাখ।

সূত্র : রয়টার্স

শেয়ার করুন