ডেস্ক রিপোর্ট

৩০ মার্চ ২০২২, ২:৪৭ অপরাহ্ণ

কলেরাসহ পানিবাহিত রোগের প্রাদুর্ভাবে বাসদের উদ্বেগ প্রকাশ

আপডেট টাইম : মার্চ ৩০, ২০২২ ২:৪৭ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক:: কলেরাসহ পানিবাহিত রোগের প্রাদুর্ভাবে উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজ বলেছেন, দ্রুত ব্যবস্থা না নিলে এই কলেরাসহ পানি বাহিত রোগ আরও ছড়িয়ে পড়ে মহামারী আকার ধারণ করতে পারে। তাই তিনি প্রাদুর্ভাব নিরসনে দ্রুত ব্যবস্থা নেয়ার আহ্বান জানান।

আজ বুধবার ৩০ মার্চ সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে তিনি আর বলেন, গত ১৩ মার্চ থেকে গড়ে প্রতিদিন হাজারেরও বেশি রোগী ভর্তি হচ্ছে মহাখালীর আইসিডিডিআরবিতে। অতিরিক্ত রোগীর চাপ সামলাতে হাসপাতাল প্রাঙ্গণে তাবু টাঙিয়ে ৩৫০ শয্যার চিকিৎসা ব্যবস্থা করা হচ্ছে। অন্যান্য হাসপাতালেও রোগীর সংখ্যা বাড়ছে। বিগত বছরগুলোর তুলনায় এই সময় এই রোগীর সংখ্যা উদ্বিগ্নজনকভাবে দ্বিগুণেরও বেশি।
ডেইলি স্টারসহ বিভিন্ন পত্রিকা মাধ্যমে জানা যায়, প্রতিবেদকরা বিভিন্ন এলাকায় পরিদর্শন করে দেখতে পেয়েছেন, ঢাকা ওয়াসার পানি সরবরাহ ব্যবস্থার ত্রুটির কারণে এই প্রাদুর্ভাব বেড়েছে। অনেক এলাকার বাসিন্দারা তাদের কলে সবুজাভ, বাদামী বা হলুদ রংয়ের দুর্গন্ধযুক্ত দূষিত পানি পাচ্ছেন। এটা স্পষ্ট যে, ওয়াসার পানি এবং পানি সরবরাহ ব্যবস্থার ত্রুটির কারণে অর্থাৎ পানির পাইপ ছিদ্র হওয়া ও সোয়ারেজ লাইনের সাথে পানির পাইপের কন্টামিনেশনের ফলে। বর্তমানে কলেরাসহ বিভিন্ন পানি বাহিত রোগ দ্রুত ছড়িয়ে পড়ছে।

বিবৃতিতে তিনি বলেন, দ্রব্যমূল্যের অস্বাভাবিক বৃদ্ধিতে মানুষ যখন দিশেহারা সেই সময়ও পানি-বিদ্যুৎ-গ্যাসসহ সেবাখাতের মূল্যবৃদ্ধির পাঁয়তারা সরকারের গণবিরোধী অবস্থানকেই স্পষ্ট করে। বারবার ওয়াসার পানির মূল্যবৃদ্ধির পরও সেবার মান তো বাড়েনি বরং সরবরাহকৃত পানির গুণগত মান ও ব্যবস্থাপনা ক্রমশঃ নিম্নগামী।

কমরেড বজলুর রশীদ ফিরোজ বলেন, দ্রুত ব্যবস্থা না নিলে এই কলেরাসহ পানি বাহিত রোগ আরও ছড়িয়ে পড়ে মহামারী আকার ধারণ করতে পারে। তাই এই রোগের প্রাদুর্ভাবের দায়ভার ওয়াসাকে তথা সরকারকেই নিতে হবে।

বিবৃতিতে দ্রুত এলাকাগুলোতে পানি পরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান তিনি।

শেয়ার করুন