ডেস্ক রিপোর্ট

২৩ ডিসেম্বর ২০২২, ১০:২৬ অপরাহ্ণ

করোনা: বিদেশি যাত্রীদের জন্য টেস্ট রিপোর্ট বাধ্যতামূলক করছে ভারত

আপডেট টাইম : ডিসেম্বর ২৩, ২০২২ ১০:২৬ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক: চীনে করোনা সংক্রমণের ঢেউ শুরু হওয়ায় ফের বিদেশি যাত্রীদের জন্য বিমানবন্দরে করোনা টেস্ট রিপোর্ট প্রদর্শন বাধ্যতামূলক করার পরিকল্পনা নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। তবে প্রাথমিকভাবে যেসব দেশে সংক্রমণের হার উচ্চ, কেবল সেসব দেশ থেকে আগত যাত্রীদের ওপরই এ নিয়ম প্রজোয্য হবে।

কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মাণ্ডব্য শুক্রবার ভারতের টেলিভিশন চ্যানেল নিউজএক্সকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি অবশ্য কোনো নির্দিষ্ট দেশের নাম উল্লেখ করেননি।

নিউজএক্সকে মন্ত্রী বলেন, ‘বর্তমানে কোন কোন দেশ করোনার উচ্চ সংক্রমণ চলছে, সে তথ্য সংগ্রহে ইতোমধ্যে মন্ত্রণালয় কাজ শুরু করেছে। আগামী এক সপ্তাহের মধ্যেই সেই তালিকা আমাদের হাতে এসে যাবে। তারপর তালিকায় থাকা দেশগুলোর যাত্রীদের ওপর জারি করা হবে এ নিয়ম।’

তিনি আরও বলেন, ‘তালিকাভুক্ত দেশগুলোর যাত্রীদের থেকে আমরা আরটি-পিসিআর টেস্ট রিপোর্টই আশা করব। ভারতে অবতরণের পর বিমানবন্দরে তাদেরকে এই রিপোর্ট প্রদর্শন করতে হবে, পাশপাশি থার্মাল স্ক্রিনিংও করা হবে।’

সম্প্রতি চীনে করোনার ঢেউ শুরু হয়েছে। দেশটির সঙ্গে সীমান্ত থাকায় এবং প্রতিদিন প্রচুর সংখ্যক চীনা যাত্রী ভারতে প্রবেশ করায় এই দেশটিও সংক্রমণের ঢেউয়ের ঝুঁকিতে আছে। করোনাভাইরাসের নতুন কোনো ধরনের আবির্ভাব হলো কিনা জানতে ইতোমধ্যে বিভিন্ন রাজ্য সরকারকে করোনা রোগীদের নমুনা বিশেষভাবে পরীক্ষার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

২০২০ সালে করোনা মহামারি শুরুর পর বিশ্বের যেসব দেশে সবচেয়ে বেশি সংক্রমণ-মৃত্যু ঘটেছে— সেসব দেশের মধ্যে দ্বিতীয় শীর্ষস্থানে আছে ভারত। সরকারি হিসেব অনুযায়ী, মহামারির গত আড়াই বছরে দেশটিতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন মোট ৪ কোটি ৪৬ লাখ ৭৭ হাজার ৮২০ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে মোট ৫ লাখ ৩০ হাজার ৬৯০ জনের।

শেয়ার করুন