ডেস্ক রিপোর্ট

২৮ এপ্রিল ২০২২, ৮:৩০ অপরাহ্ণ

এবার কোকা-কোলা কিনে ‘কোকেইন ব্যবহার’ ফেরাতে চান ইলন মাস্ক

আপডেট টাইম : এপ্রিল ২৮, ২০২২ ৮:৩০ অপরাহ্ণ

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক::  টুইটারের পর এবার কোকা-কোলা কোম্পানি কিনতে চেয়ে তোলপাড় সৃষ্টি করেছেন বর্তমান বিশ্বের শীর্ষধনী ইলন মাস্ক। তবে জনপ্রিয় কোমল পানীয় কোম্পানিটি কেনার চেয়ে তিনি কেন কিনতে চান, তা নিয়েই আলোচনা হচ্ছে বেশি। কারণ মাস্ক বলেছেন, তিনি কোকা-কোলায় ‘কোকেইনের ব্যবহার’ ফেরাতে চান।

মাত্র দুদিন আগে বিশ্বের অন্যতম বৃহত্তম আর্থিক চুক্তিতে ৪ হাজার ৪০০ কোটি ডলারের বিনিময়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সাইট টুইটার কিনে নিয়েছেন ইলন মাস্ক। কিনেই ঘোষণা দিয়েছেন, টুইটারকে সবচেয়ে মজাদায়ক মাধ্যমে পরিণত করতে হবে! এর কয়েক ঘণ্টা পরেই কোকা-কোলা কিনতে আগ্রহের কথা জানান এ মার্কিন ধনকুবের। এ কারণে পানীয়টিতে ‘কোকেইন’ ফেরানোর কথাও তিনি মজা করে বলেছেন কিনা তা নিয়ে চলছে নানা আলোচনা।

অবশ্য ইলন মাস্ক মজা করে হোক বা না হোক, কোকা-কোলায় অতীতে কোকেইন ব্যবহারের ঘটনা কিন্তু সত্য! যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গবেষণা সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট অন ড্রাগ অ্যাবিউজের সূত্রে মার্কিন সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডারের খবরে জানা যায়, ১৮৮৫ সালে আটলান্টার ফার্মাসিস্ট জন পেম্বারটন প্রথমবারের মতো যখন পানীয়টি তৈরি করেন, তখন যুক্তরাষ্ট্রে কোকেইনের ব্যবহার বৈধ ছিল।

সেই সময় পেম্বারটনের রেসিপিতে কোকা পাতা থেকে পাওয়া কোকেইনের নির্যাস অন্তর্ভুক্ত ছিল। তিনি পানীয়টিকে ‘প্যাটেন্ট মেডিসিন’ এবং ‘মস্তিষ্কের টনিক ও বুদ্ধিবৃত্তিক পানীয়’ হিসেবে বর্ণনা করেছিলেন।

১৯৮৮ সালে নিউইয়র্ক টাইমসের এক নিবন্ধতেও জানানো হয়, কোকা-কোলায় প্রাথমিকভাবে কীভাবে কোকেইনকে অন্তর্ভুক্ত করা হয়েছিল, যা ১৯০০’র দশকে বাদ দেওয়া হয়।

এ বিষয়ে মন্তব্যের জন্য ইনসাইডারের অনুরোধে তাৎক্ষণিকভাবে সাড়া দেননি কোকো-কোলার প্রতিনিধি। তবে পানীয়টি নিয়ে মাস্কের টুইটে বেশ বিতর্ক তৈরি হয়েছে। এতে কোকেইনের ব্যবহার ফেরাতে চেয়ে তিনি মাদকাসক্তদের উৎসাহিত করেছেন বলে কটাক্ষ করেছেন অনেকে।

টুইটারের পর ইলন মাস্কের আর কোন কোম্পানি কেনা উচিত তা নিয়েও মন্তব্য করেছেন কেউ কেউ। একজন লিখেছেন, মাস্কের উচিত হিস্টোরি চ্যানেল কিনে নিয়ে সেটিকে সত্যিকারে ইতিহাস বিষয়ক করে তোলা। আরেকজন বলেছেন, ফক্স স্টুডিও কিনে সাই-ফাই টিভি সিরিজ ফায়ারফ্লাইয়ের দ্বিতীয় সিজনে সবুজ সংকতে দিতে পারেন মাস্ক।

হিস্টোরি চ্যানেলের বিষয়টিকে হেসে উড়িয়ে দিলেও ফক্সের বিষয়টি ‘ভালোই হবে’ বলে মন্তব্য করেছেন টুইটারের নতুন মালিক।

শেয়ার করুন