ডেস্ক রিপোর্ট

১৩ এপ্রিল ২০২৪, ৭:১৮ অপরাহ্ণ

ইরানে বেড়েছে সামরিক তৎপরতা, প্রস্তুত করা হচ্ছে ড্রোন-ক্ষেপণাস্ত্র

আপডেট টাইম : এপ্রিল ১৩, ২০২৪ ৭:১৮ অপরাহ্ণ

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক : দখলদার ইসরায়েলে সরাসরি হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান। গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা সংবাদমাধ্যম সিবিএসকে এ তথ্য জানান।

আজ শনিবার (১৩ এপ্রিল) যুক্তরাষ্ট্রের আরেক সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে,মার্কিন কর্মকর্তারা লক্ষ্য করেছেন, ইরানে সামরিক তৎপরতা বৃদ্ধি পেয়েছে। ইরানি সেনারা ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্র এক জায়গা থেকে আরেক জায়গায় নিয়ে যাচ্ছেন। তাদের আশঙ্কা, এসব তৎপরতার মাধ্যমে মূলত ইরান থেকে ইসরায়েলে সরাসরি হামলার প্রস্তুতি নিচ্ছে তেহরান।

তবে ওই কর্মকর্তারা আরও জানিয়েছে, ইসরায়েলের হামলার জন্যই এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্র অন্যত্র নিয়ে যাওয়া হচ্ছে কি না সে বিষয়টি নিশ্চিত নয়। তাদের মতামত, যুক্তরাষ্ট্র ও ইসরায়েল যেন ইরানে কোনো হামলা চালানোর সাহস দেখাতে না পারে সেজন্য এসব মারণাস্ত্র প্রস্তুত করা হতে পারে।

এক কর্মকর্তা জানিয়েছে, ইরান অন্তত ১০০টি ক্ষেপণাস্ত্র প্রস্তুত করছে বলে দেখতে পেয়েছেন তারা।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেট লক্ষ্য করে হামলা চালায় দখলদার ইসরায়েল। এই হামলায় ইরানের বিপ্লবী গার্ডের দুই জেনারেলসহ সাত উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন।

ওই হামলার পরই ইসরায়েলকে শাস্তি দিতে পাল্টা হামলা চালানোর প্রস্তুতি শুরু করে ইরান। তবে মার্কিন এক গোয়েন্দা জানিয়েছেন, ইরান ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি যুদ্ধে জড়িয়ে যেতে চায় না। এ কারণে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোতে তাদের যে প্রক্সি বাহিনী রয়েছে সেগুলোকে ব্যবহার করে ইসরায়েলে হামলা চালাতে পারে ইরান।

মার্কিন সংবাদমাধ্যমগুলো জানিয়েছিল, শুক্রবারই ইসরায়েলের দিকে ছুটে আসতে পারে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র। তবে গতকাল কোনো ধরনের হামলা চালায়নি ইরান।

সূত্র: সিএনএন

শেয়ার করুন