ডেস্ক রিপোর্ট

১২ এপ্রিল ২০২৪, ১০:২৯ অপরাহ্ণ

ইরানের বড় হামলার শঙ্কা, মন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসছেন নেতানিয়াহু

আপডেট টাইম : এপ্রিল ১২, ২০২৪ ১০:২৯ অপরাহ্ণ

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক : দখলদার ইসরায়েলে আজ শুক্রবার ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালাতে পারে ইরান। যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজকে এ তথ্য জানিয়েছেন।

তারা আরও জানিয়েছেন, হামলায় ইরান ১০০ ড্রোন ও কয়েক ডজন ক্ষেপণাস্ত্র ব্যবহার করতে পারে। আর ইরানের এমন বড় হামলার শঙ্কার মধ্যে মন্ত্রীদের সঙ্গে বৈঠক বসছেন দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

মার্কিন কর্মকর্তারা সিবিএস নিউজকে আরও বলেছেন, ইরান যদি ১০০ ড্রোন ও কয়েক ডজন ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায় তাহলে এটি ঠেকানো ইসরায়েলের জন্য ‘চ্যালেঞ্জিং’ হয়ে যাবে।

দখলদার ইসরায়েল জানিয়েছে তারা ‘আক্রমণাত্বক ও রক্ষণাত্বক’ উভয় ক্ষেত্রেই প্রস্তুত রয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইরানের সম্ভাব্য হামলার পর করণীয় ঠিক করতে প্রতিরক্ষামন্ত্রী ইয়োহাভ গ্যালান্টসহ যুদ্ধকালীন মন্ত্রীসভার সঙ্গে বৈঠক করবেন নেতানিয়াহু। এছাড়া বিরোধী দলীয় নেতা বেনি গান্তজের সঙ্গেও আলোচনা করবেন তিনি।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। এতে দেশটির চৌকস বাহিনী বিপ্লবী গার্ডের দুই জেনারেলসহ সাত উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন। ওই হামলার প্রতিশোধ নিতেই সরাসরি ইসরায়েলে হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, ইরান ইসরায়েলের সেনাদের ঘাঁটি ও অবস্থান লক্ষ্য করে হামলার পরিকল্পনা করছে। তবে তারা এও জানিয়েছেন, শেষ মুহূর্তে ইরান হামলার সিদ্ধান্ত থেকে সরে আসতে পারে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি অবশ্য জানিয়েছেন, ইসরায়েলে যে ইরান হামলা চালাবে এটির সত্যতা রয়েছে। তবে হামলার আকার এবং তীব্রতা কেমন হবে সে ব্যাপারে কিছু জানেন না বলে জানিয়েছেন তিনি।

এদিকে ইরানের হামলার আশঙ্কার মধ্যে যুক্তরাষ্ট্র জানিয়েছে, ইরানি হামলার সময় তারা ইসরায়েলের পক্ষে থাকবে।

সূত্র: বিবিসি

শেয়ার করুন