ডেস্ক রিপোর্ট

২৩ নভেম্বর ২০২১, ৫:৩৫ অপরাহ্ণ

আমেরিকাকে বাস্তবতা মেনে নিতে হবে: আলী বাকেরি

আপডেট টাইম : নভেম্বর ২৩, ২০২১ ৫:৩৫ অপরাহ্ণ

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক:: আমেরিকাকে বাস্তবতা মেনে নিতে হবে উল্লেখ করে ইরানের প্রধান পরমাণু আলোচক আলী বাকেরি কানি, ২০১৫ সালে সই হওয়া পরমাণুবিষয়ক সমঝোতার ধারা ও শর্ত মেনে চলার আহ্বান জানিয়েছেন। আল জাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা বলেন ইরানি আলোচক। স্থানীয় সময় সোমবার (২২ নভেম্বর) তার ওই সাক্ষাতকার প্রকাশ করা হয়।
আলী বাকেরি কানি বলেন, আমেরিকা ও ইউরোপীয় দেশগুলোকে তাদের সদিচ্ছার প্রমাণ দিতে হবে যে, ২০১৫ সালে পরমাণু সমঝোতায় তারা যে প্রতিশ্রুতি দিয়েছিল সেগুলো তারা মেনে চলতে প্রস্তুত।
আলী বাকেরি আরও বলেন, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইরান এর কিছু ধারা বাস্তবায়ন স্থগিত করেছিল এবং তার আলোকে এখনই পরমাণু কর্মসূচিতে কোন সীমাবদ্ধতা আরোপ করবে না তেহরান। তিনি বলেন, আমেরিকা হচ্ছে একমাত্র পক্ষ যারা এই সমঝোতা এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাব লংঘন করেছে এবং তাদেরকেই প্রমাণ দিতে হবে যে, তারা এই সমঝোতা মেনে চলতে প্রস্তুত রয়েছে।
অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় যখন পরমাণু ইস্যুতে নতুন করে আলোচনা শুরু হতে যাচ্ছে তার আগ মুহূর্তে ইরানের পরমাণু আলোচক এমন মন্তব্য করলেন। আগামী ২৯ নভেম্বর ভিয়েনায় ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে আলোচনায় বসার কথা রয়েছে। এবারের সংলাপে ইরানের ওপর থেকে মার্কিন এক তরফা ও অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে বলে ধারণা করা হচ্ছে।
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে সরে এসেছিলেন। তবে এখন ওয়াশিংটন বলছে, তারা আবার চুক্তিতে ফিরে আসার বিষয়টি বিবেচনা করছে। বাইডেন প্রশাসন এর আগে জানায়, ভিয়েনায় যুক্তরাজ্য, চীন, ফ্রান্স, জার্মানি ও রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রও যোগ দেবে। পশ্চিমা দেশগুলো কয়েক মাস ধরেই আলোচনায় আসার জন্য ইরানের প্রতি আহবান জানিয়ে আসছিল।
সূত্র: আল-জাজিরা, পার্সটুডে, বিবিসি

শেয়ার করুন