ডেস্ক রিপোর্ট

২৯ জানুয়ারি ২০২৩, ১০:৪৩ অপরাহ্ণ

আগামী সাফের স্বাগতিক নেপাল!

আপডেট টাইম : জানুয়ারি ২৯, ২০২৩ ১০:৪৩ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক:: চলতি বছর জুনের মাঝামাঝি সময় সাফের সম্ভাব্য সূচি। সাফ সচিবলায় থেকে স্বাগতিক হওয়ার জন্য সদস্য দেশগুলোর কাছে চিঠি দেওয়া হয়েছিল। আজ ২৯ জানুয়ারির মধ্যে একমাত্র নেপালই স্বাগতিক হওয়ার আগ্রহ প্রকাশ করেছে।

২৯ জানুয়ারি ছিল স্বাগতিক হওয়ার আবেদনের শেষ দিন। আজকের মধ্যে নেপাল ছাড়া আর কোনো দেশের আবেদন না পড়ায় নেপালেই পরবর্তী সাফের ভেন্যু অনেকটা নিশ্চিত। এরপরও সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল নির্বাহী সভার সিদ্ধান্তের অপেক্ষায়, ‘আমরা প্রাপ্ত আবেদনটি নির্বাহী সভায় তুলব। নির্বাহী সভাতেই মূলত বিষয়টি চূড়ান্ত হবে।’

বাহরাইনের বাহমায় এএফসির কংগ্রেস। সাফের সদস্য দেশগুলোর শীর্ষ ব্যক্তিরাও সেখানে থাকবেন। বাহরাইনে অনানুষ্ঠানিক আলোচনার পর ফেব্রুয়ারির মাঝামাঝি সময় অনলাইন সভা হতে পারে। সেই সভাতেই মূলত সাফের রুপরেখা চূড়ান্ত হবে।

বাংলাদেশ সাফের স্বাগতিক হওয়ার কথা শোনা গেলেও শেষ পর্যন্ত আর আবেদন করেনি। এই ব্যাপারে বাফুফের আনুষ্ঠানিক ব্যাখ্যা পাওয়া যায়নি। বঙ্গবন্ধু স্টেডিয়াম অপ্রস্তুত এবং আর্জেন্টিনাকে নিয়ে বাফুফের ব্যস্ততা এই দু’টিকে সম্ভাব্য কারণ হিসেবে মনে করছেন ফুটবল সংশ্লিষ্টরা।

সাফের সর্বশেষ আসর অনুষ্ঠিত হয়েছিল ২০২১ সালের সেপ্টেম্বরে। মালদ্বীপ ছিল সেই আসরের স্বাগতিক। সাফের কাছ থেকে টুর্নামেন্টের স্বত্ত্ব কিনেছিল মালদ্বীপ। প্রায় দেড় বছর হয়ে গেলেও সাফ এখনও মালদ্বীপের কাছ থেকে তাদের প্রাপ্য অর্থ পায়নি। ফলে মালদ্বীপে পুনরায় সাফ আয়োজনের সম্ভাবনা নেই। শ্রীলঙ্কা ফিফা থেকে নিষিদ্ধ; ভারত, ভূটান অনাগ্রহী আর পাকিস্তানে নিরাপত্তা ইস্যু। বিদ্যমান পরিস্থিতিতে নেপালের স্বাগতিক হওয়ার সম্ভাবনা বেশি। ২০১৩ সালে নেপাল সর্বশেষ সাফের স্বাগতিক হয়েছিল।

আজ স্বাগতিক আবেদনের পাশাপাশি টুর্নামেন্টের এন্ট্রিরও ডেডলাইন ছিল। ভারত, বাংলাদেশ, নেপাল, ভূটান ও মালদ্বীপ ইতোমধ্যে টুর্নামেন্টে এন্ট্রি নিশ্চিত করেছে। পাকিস্তান ফুটবল ফেডারেশন আজ ব্যস্ততার জন্য এন্ট্রি ফরম পাঠাতে পারেনি। তবে আগামীকাল পাঠাবে বলে জানা গেছে।

শেয়ার করুন