ডেস্ক রিপোর্ট

১৩ এপ্রিল ২০২৪, ৭:০০ অপরাহ্ণ

আইপিএলে টস টেম্পারিংয়ের অভিযোগ, প্রকাশ্যে এলো ভিডিও

আপডেট টাইম : এপ্রিল ১৩, ২০২৪ ৭:০০ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক: ক্রিকেট মাঠে বল বিকৃতির কথা শোনা গেলেও টস বিকৃতি খুব একটা দেখা যায় না। চলতি আইপিএলে তবে কী সেটিও দেখা গেল। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু বনাম মুম্বাই ইন্ডিয়ান্স হাই-ভোল্টেজ লড়াইয়ে ম্যাচ রেফারি জাভাগল শ্রীনাথের বিরুদ্ধে টস টেম্পারিংয়ের গুরুতর অভিযোগ উঠেছে। এরই মধ্যে টসের সময়ের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।

ক্রিকেটে টসের প্রভাব কতটা, সেটা আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন হয় না। টস জেতার ওপর অনেক সময়ই নির্ভর করে ম্যাচের ফলাফল। আইপিএলের মতো বড় টুর্নামেন্টেও টস প্রভাব ফেলে বিস্তর। গত বৃহস্পতিবার ওয়াংখেড়ে স্টেডিয়ামে বেঙ্গালুরুর বিপক্ষে হাই-ভোল্টেজ লড়াইয়ে নামে মুম্বাই ইন্ডিয়ান্স। এই ম্যাচেই হোম টিম মুম্বাইকে টস জিততে সাহায্য করেছেন ম্যাচ রেফারি, এমনটাই অভিযোগ তোলে ভারতীয় সমর্থকদের একাংশ।

সোশ্যাল মিডিয়ায় টসের পরে মাঠ থেকে শ্রীনাথের কয়েন তোলার একটি ভিডিও ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। দাবি করা হয় যে, শ্রীনাথ নাকি কয়েনটি তোলার পরে তা ঘুরিয়ে নেন হাতে। যে কারণে টস হার্দিক পান্ডিয়ার পক্ষে যায়। সোশ্যাল মিডিয়ায় অনেকেই লিখছেন, ওই ম্যাচে টস ‘ফিক্সড’ হয়েছে।

ওই ম্যাচে টসের সময়ের অন্য এক অ্যাঙ্গেলের ভিডিও সোশ্যাল মিডিয়া এক্স-এ শেয়ার করে একজন লিখেছেন, ‘টসের একটা পরিষ্কার ভিডিও। এরপরও তোমার যদি সন্দেহ থাকে তাহলে হয় তুমি চোখের হাসপাতাল না হলে মানসিক হাসপাতালে যেতে পারো।’ অনেকেই ক্ষোভ উগরে দিয়েছেন এই বলে যে, হোম ম্যাচ বলে বাড়তি সুবিধা করে দেওয়া হয়েছে মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক হার্দিক পান্ডিয়াকে। যাতে তিনি নিজের পছন্দমতো বোলিং বা ব্যাটিং বেছে নিতে পারেন।

সেদিন টসের মতো ম্যাচও জিতে নেয় মুম্বাই। ফাফ ডু’প্লেসি ও বিরাট কোহলিদের বিপক্ষে ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন মুম্বাই ক্যাপ্টেন হার্দিক পান্ডিয়া। প্রথমে ব্যাটিং করে ৮ উইকেটে ১৯৬ রান করেছিল আরসিবি। আর জবাবে ২৭ বল বাকি থাকতেই ৭ উইকেটে ম্যাচ জিতে নেয় মুম্বাই।

শেয়ার করুন