ডেস্ক রিপোর্ট

৬ জুন ২০২৪, ৫:৩৭ অপরাহ্ণ

সংসদে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পেশ আজ

আপডেট টাইম : জুন ৬, ২০২৪ ৫:৩৭ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক: আজ স্বাধীন বাংলাদেশের ৫৩তম বাজেট উত্থাপন হতে যাচ্ছে। অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আগামী ২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট উপস্থাপন করবেন।

এটি হবে তার প্রথম বাজেট ঘোষণা এবং টানা চতুর্থ মেয়াদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের প্রথম বাজেট। বেলা ৩টায় সংসদে অর্থমন্ত্রী প্রস্তাবিত বাজেট উপস্থাপন করবেন।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, প্রস্তাবিত বাজেটের আকার হবে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা থাকছে ৫ লাখ ৪১ হাজার কোটি টাকা। বাকি ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা থাকবে। ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ইতোমধ্যে অনুমোদন দেওয়া হয়েছে।

এবারের বাজেট বক্তব্যের শিরোনাম করা হয়েছে ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার।’ সাধারণত বাজেট অধিবেশন দীর্ঘ হয়। আগামী ৩০ জুন বাজেট পাস হওয়ার কথা রয়েছে। জানা গেছে, এবারের ৭ লাখ ৯৬ হাজার ৯০০ কোটি টাকার বাজেটের মধ্যে পরিচালন ও অন্যান্য ব্যয় ৫ লাখ ৩১ হাজার ৯০০ কোটি, আর উন্নয়ন ব্যয় বা এডিপি ২ লাখ ৬৫ হাজার কোটি টাকা। জিডিপি প্রবৃদ্ধির হার ধরা হয়েছে ৬ দশমিক ৭৫ শতাংশ। নতুন বাজেটে মূল্যস্ফীতি ৬ দশমিক ৫ শতাংশ ধরে রাখার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে ভর্তুকি ও প্রণোদনা বাবদ বরাদ্দ ধরা হয়েছে ১ লাখ ২০ হাজার ৫৮৫ কোটি টাকা, যার মধ্যে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ব্যয় হবে ৪০ হাজার কোটি। আর খাদ্য নিরাপত্তায় ভর্তুকি ও প্রণোদনা বরাদ্দ ৭ হাজার ৩৬০ কোটি। বাজেট ঘাটতি মেটাতে বিদেশ থেকে ঋণ নেওয়া হবে ১ লাখ ১৫ হাজার কোটি টাকা। আর অভ্যন্তরীণ উৎস থেকে ঋণের পরিমাণ ১ লাখ ৬৫ হাজার কোটি টাকা।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় পণ্য করছাড় সুবিধা পেতে পারে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড সূত্র। সম্প্রতি অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেছেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, রপ্তানি পণ্যের বৈচিত্র্যকরণ, কর্মসংস্থান সৃষ্টি ও প্রান্তিক মানুষের সুযোগ-সুবিধা বৃদ্ধি এবারের বাজেটে অগ্রাধিকারে পাবে। নিম্ন আয়ের মানুষকে স্বস্তি দিতে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় উপকারভোগীর সংখ্যা বাড়ানো হচ্ছে। এ ছাড়া যেসব খাত দীর্ঘদিন কর অবকাশ সুবিধা পেয়ে আসছে, সেসব খাত থেকে এবার কর অব্যাহতির সুবিধা উঠিয়ে দেওয়ার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

অর্থ মন্ত্রণালয় গতকাল বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd এবং জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইট www.nbr.gov.bd- এ বাজেটের সব তথ্যাদি ও গুরুত্বপূর্ণ দলিল পড়া এবং ডাউনলোড করা যাবে। এ ছাড়া [email protected]Ñ এ ইমেইলের মাধ্যমে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ পাঠানো যাবে।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে গতকাল বুধবারই বাজেট অধিবেশন শুরু হয়েছে, যদিও বাজেট প্রস্তাব উত্থাপন হবে আজ। গতকাল বিকাল ৫টায় জাতীয় সংসদ ভবনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বসে সংসদের বৈঠক। অধিবেশন শুরুর আগে অনুষ্ঠিত কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে চলতি অধিবেশনের মেয়াদ, বাজেটের ওপর আলোচনাসহ সার্বিক কর্মসূচির বিষয়ে সিদ্ধান্ত হয়। অধিবেশনের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সবাইকে বাজেট অধিবেশনে স্বাগত জানিয়ে বলেন, এটি বর্তমান দ্বাদশ জাতীয় সংসদের প্রথম বাজেট অধিবেশন। বৃহস্পতিবার বেলা ৩টায় অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বাজেট পেশ করবেন। বাজেটের ওপর সরকারি ও বিরোধী দলের সদস্যরা আলোচনা করবেন। সবার আলোচনায় এ অধিবেশন প্রাণবন্ত ও কার্যকর হবে।

বৈঠকের শুরুতে স্পিকার সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন দেন। সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন ক্যাপ্টেন এবি তাজুল ইসলাম, মো. শাহাব উদ্দিন, শাহরিয়ার আলম, সালমা ইসলাম ও ফরিদা ইয়াসমিন। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে অগ্রবর্তিতার ভিত্তিতে সভাপতিমণ্ডলীর সদস্যরা সংসদের বৈঠকের সভাপতিত্ব করেন।

শেয়ার করুন