ডেস্ক রিপোর্ট

১৪ ডিসেম্বর ২০২৩, ১১:০১ অপরাহ্ণ

শহীদ বুদ্ধিজীবী দিবসে বাসদ সিলেট জেলার শ্রদ্ধাঞ্জলি

আপডেট টাইম : ডিসেম্বর ১৪, ২০২৩ ১১:০১ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক: বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়। অদ্য ১৪ডিসেম্বর সকাল সাড়ে নয়টায় আম্বরখানাস্থ দলীয় কার্যালয়ে আলোচনা সভা শেষে মিছিল সহকারে চৌহাট্টাস্হ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্বে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

বাসদ সিলেট জেলা আহ্বায়ক আবু জাফরের সভাপতিত্বে ও জেলা সদস্য সচিব প্রণব জ্যোতি পাল এর সঞ্চালনায় বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন চারণ সাংস্কৃতিক কেন্দ্রের নাজিকুল ইসলাম রানা, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের শহীদ মিয়া মামুন বেপারি, জাহেদ আহমদ, সংগ্রাম পরিষদের আকবর আলী, আনোয়ার হোসেন, মোহাম্মদ আলী, রায়হান নূর, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সনজয় শর্মা,উত্তম সিং, আনোয়ার হোসেন, অর্চিতা শর্মা, প্রমূখ।

আলোচনা সভায় বক্তারা বলেন,যে বুদ্ধিবৃত্তিক চেতনায় গণআকাঙ্খাকে তুলে ধরার জন্য বুদ্ধিজীবীদেরকে পাক হানাদারবাহিনী ও তাদের দোসর রাজাকার-আলবদরদের হাতে প্রাণ দিতে হয়েছিল, সেই চেতনার ও আকাঙ্খা-স্বপ্নের দেশ এখনও বহু দূরবর্তী রয়ে গেছে। দেশে চলছে একদলীয়-স্বৈরতান্ত্রীক- ফ্যাসিবাদী শাসন।

বক্তারা বলেন, শহীদ বুদ্ধিজীবীদের সমৃদ্ধ আলোকিত চেতনাকে নব প্রজন্মের কাছে তুলে ধরার কাজও রাষ্ট্রীয়ভাবে করা হচ্ছে না। শুধু বন্দনা-গীত গেয়ে ঐ চেতনার ও চেতনা সমৃদ্ধ শহীদ বুদ্ধিজীবীদের মর্যাদা প্রতিষ্ঠা করা যায় না।

বক্তারা বুদ্ধিজীবী দিবসে মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা সেক্যুলার, গণতান্ত্রিক রাষ্ট্র এবং শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার সংগ্রাম বেগবান করার লক্ষ্যে সবাই কে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার জন্য সকলের প্রতি আহবান জানান।

শেয়ার করুন