ডেস্ক রিপোর্ট

২৩ ফেব্রুয়ারি ২০২৪, ৯:৪৫ অপরাহ্ণ

রাশিয়ার পাঁচ শতাধিক ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

আপডেট টাইম : ফেব্রুয়ারি ২৩, ২০২৪ ৯:৪৫ অপরাহ্ণ

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে সামরিক অভিযানের দুই বছর পূর্তির প্রাক্কালে রাশিয়ার পাঁচ শতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞার আওতায় আসা ব্যক্তিরা রাশিয়ায় কারাবন্দী অবস্থায় মারা যাওয়া অ্যালেক্সি নাভালনিকে বন্দী করা এবং দেশটির যুদ্ধ পরিচালনায় যুক্ত বলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন।

এর বাইরে রাশিয়ার প্রায় এক শ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর রপ্তানি নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র। ইউরোপীয় ইউনিয়নও রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে। এর পাল্টায় ইউরোপীয় ইউনিয়নের একদল কর্মকর্তার ওপর রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে মস্কো।

যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা রাশিয়ার অর্থনীতিতে কতটা প্রভাব ফেলবে, তা এখনো স্পষ্ট নয়।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, এসব নিষেধাজ্ঞা বিদেশে আগ্রাসন এবং দেশের ভেতরে নিপীড়ন চালানোর জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর মূল্য দেওয়াটা নিশ্চিত করবে।

বাইডেন বলেছেন, ‘দুই বছর আগে তিনি (পুতিন) ইউক্রেনকে মানচিত্র থেকে মুছে দিতে চেয়েছিলেন। পুতিনকে যদি তাঁর (নাভালনি) মৃত্যু ও ধ্বংসযজ্ঞের জন্য মূল্য দিতে না হয়, তাহলে তিনি তা চালিয়ে যাবেন।’

রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের একটি কারাগারে বন্দী অবস্থায় নাভালনির মৃত্যুর এক সপ্তাহের মাথায় রাশিয়ার ওপর এই নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র। নাভালনির মৃত্যুর জন্য রুশ প্রেসিডেন্টের দায় থাকার বিষয়ে কোনো সন্দেহ নেই বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট বাইডেন।

শেয়ার করুন