ডেস্ক রিপোর্ট

২১ জানুয়ারি ২০২৪, ১১:১৪ অপরাহ্ণ

রাঙামাটির লংগদুতে জীববৈচিত্র বিনষ্টকারী ইটভাটা বন্ধের দাবি বিজ্ঞান আন্দোলন মঞ্চ

আপডেট টাইম : জানুয়ারি ২১, ২০২৪ ১১:১৪ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক: বিজ্ঞান আন্দোলন মঞ্চের কেন্দ্রীয় সভাপতি প্রকৌশলী ইমরান হাবিব রুমন ও সাধারণ সম্পাদক স্থপতী সুব্রত সরকার এক যুক্ত বিবৃতিতে রাঙামাটির জেলার লংগদু উপজেলার আটারছড়া ইউনিয়নে প্রকৃতি-পরিবেশ ও জীববৈচিত্র্য বিনষ্টকারী ইটভাটা নির্মাণে গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে তা বন্ধের দাবি জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বিভিন্ন জাতীয় পত্রিকার মাধ্যমে আমরা জানতে পারি যে কোন ধরনের আইনের তোয়াক্কা না করে একটি প্রভাবশালী মহল তিনদিকে স্বাচ্ছ জলের ছড়া বেষ্টিত পাহাড় কেটে ইট ভাটা নির্মাণ করেছে এবং এই ইট ভাটার জ¦ালানীর জন্য স্থানীয় বন উজার করে বৃক্ষ নিধন করে যাচ্ছে। আরও উদ্বেগের বিষয় হলো, ইট ভাটার মালিকগণ প্রভাবশালী হওয়ায় কেউ কিছু বলারও সাহস পাচ্ছে না। কিন্তু অবিলম্বে এই ইটভাটা বন্ধে কার্যকরী ব্যবস্থা না নিলে এখানকার প্রকৃতি-পরিবেশ মারাত্মক ক্ষতির মুখে পড়বে।

নেতৃবৃন্দ বলেন, ইটভাটা প্রকৃতি পরিবেশের জন্য মারাত্মক হুমকি বিধায় ২০২৫ সালের মধ্যে শতভাগ অবৈধ ইটভাটা বন্ধে ২০১৯ সালে পোড়া ইটের বদলে বøক ব্যবহার উৎসাহিত করতে জাতীয় সংসদে বিল উত্থাপন করা হয়। সংসদে সেই বিল পাশ হওয়ার পর ২০১৯ সালের ২৪ নভেম্বর মন্ত্রণালয় থেকে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন-২০১৩ (সংশোধিত ২০১৯) এর ধারা ৫(৩ক) এ দেয়া ক্ষমতাবলে প্রজ্ঞাপন জারি হয়। তাই অবিলম্বে বেশ কিছুদিন থেকে চলমান এই অবৈধ্য ইটভাটা বন্ধের কোন বিকল্প নাই।

বিবৃতিতে নেতৃবৃন্দ প্রকৃতি-পরিবেশ রক্ষার্থে খুব দ্রæত এই ইটভাটা বন্ধে রাঙামাটি জেলা প্রশাসক, লংগদু উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আহŸান জানান।

শেয়ার করুন