ডেস্ক রিপোর্ট

৯ ফেব্রুয়ারি ২০২৪, ৯:০২ অপরাহ্ণ

রমজান মাসে শ্রমিক ছাঁটাই বন্ধ ও বেতন বোনাসের দাবিতে হোটেল শ্রমিক ইউনিয়নের সভা

আপডেট টাইম : ফেব্রুয়ারি ৯, ২০২৪ ৯:০২ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক: ৮ ফেব্রুয়ারি সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন বন্দরবাজার আঞ্চলিক কমিটির উদ্যোগে রাত ৮টায় সুরমা মার্কেটস্থ জেলা কার্যালয়ে কর্মীসভা অনুষ্ঠিত হয়।

বন্দর বাজার আঞ্চলিক কমিটির সভাপতি মো. আনোয়ার হোসেন এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ইমাম উদ্দিন-এর পরিচালনায় বক্তব্য রাখেন, সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. ছাদেক মিয়া, কোষাধ্যক্ষ মহিদুল ইসলাম, বন্দর বাজার আঞ্চলিক কমিটির প্রচার সম্পাদক মো. আলিম, শাহ আলম, মো. সাগর মিয়াসহ প্রমুখ।

কর্মীসভায় বক্তারা বলেন, আসছে সিয়াম সাধনার মাস পবিত্র রমজান মাস।

রমজান মাস মুসলিম সম্প্রদায়ের জন্য খুশির আমেজ বয়ে আনলেও হোটেল শ্রমিকদের জন্য যেন কাল হয়ে আসে। সারা বছর হোটেল শ্রমিকদের চাকরির অনিশ্চয়তা, সময়মত বেতন না পাওয়া, অতিরিক্ত কর্মঘন্টা, আইন অনুযায়ী পাওনা পরিশোধ না করে প্রতিষ্ঠান থেকে বের করে দেওয়া হোটেল শ্রমকিদের জীবনের নিত্যনৈমিত্তিক ঘটনা। তাছাড়া স্বাস্থ্য সম্মত কর্মপরিবেশ, থাকা খাওয়ার সু-ব্যবস্থা না থাকা, কথায় কথায় বিনা অপরাধে চাকুরিচ্যুত করা, নিয়োগপত্র-পরিচয়পত্র না দিয়ে শ্রম অধিকার থেকে বঞ্চিত করা, শারীরিক ও মানসিক নির্যাতন ইত্যাদি সমস্যা-সংকট নিয়ে জীবন-জীবিকা চালাতে হয়। তদুপরি রমজান মাস আসলে আরেক দফা ছাঁটাই নির্যাতনের খরগ নেমে আসে শ্রমিকদের কর্মজীবনে। এ খাতের মালিকদের শুধুমাত্র মুনাফা কেন্দ্রীক চিন্তা-ভাবনা এবং শ্রমিকদের দায়িত্ব গ্রহণ না করার মানসিকতার কারনে কর্মরত শ্রমিকদের জীবনযাপন আজ অনিশ্চয়তায় পড়ে গেছে।

বক্তারা মালিক ও সরকারের সংশ্লিষ্ঠ দপ্তরসমূহের প্রতি প্রতিবছরের ন্যায় এবার ও রমজান আসলে বিনা বেতনে শ্রমিক ছাঁটাই বন্ধ ও উৎসব বোনাস প্রদানে জোর দাবি জানান। এবং আগামি ৩ মার্চ সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের প্রতিষ্ঠাতা সভাপতি আবুল কালাম আজাদ এর ৭ম মৃত্যুবার্ষিকীতে গৃহিত মাসব্যাপী জেলাভিত্তিক ও বিভাগীয় পর্যায়ে গৃহীত সকল কর্মসূচী পালনে সকলের প্রতি আহবান জানান।

শেয়ার করুন