ডেস্ক রিপোর্ট

৫ জুন ২০২৪, ১০:৫৯ অপরাহ্ণ

মোদির নেতৃত্বে সরকার গঠনে এনডিএ জোটের বৈঠকে মতৈক্য

আপডেট টাইম : জুন ৫, ২০২৪ ১০:৫৯ অপরাহ্ণ

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনের ফল ঘোষণার পরদিন বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) জোটের শীর্ষ নেতারা বৈঠক করেছেন। আজ বুধবার নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে ওই বৈঠকে মোদির নেতৃত্বে নতুন সরকার গঠনের বিষয়ে একমত হয়েছেন নেতারা। নতুন সরকার গঠনের জন্য আজই তাঁরা প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করতে পারেন।

নরেন্দ্র মোদির সভাপতিত্বে বৈঠকে তেলেগু দেশম পার্টির (টিডিপি) সভাপতি এন চন্দ্রবাবু নাইডু, জনতা দলের (ইউনাইটেড) নেতা ও বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, শিবসেনা নেতা ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, এলজেপি (রাম বিলাস) নেতা চিরাগ পাসোয়ানসহ বিজেপির জ্যেষ্ঠ নেতারা বৈঠকে উপস্থিত ছিলেন।

টিডিপি, জেডি–ইউ, শিন্ডে নেতৃত্বাধীন শিবসেনা ও এলজেপি (রাম বিলাস) যথাক্রমে ১৬, ১২, ৭ ও ৫টি আসনে জয় লাভ করেছে। বিজেপির নেতৃত্বে সরকার গঠনের ক্ষেত্রে এই দলগুলোর ভূমিকা গুরুত্ব হয়ে দেখা দিয়েছে।

পি নেতৃত্বাধীন এনডিএ জোটের শীর্ষ নেতাদের বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিছবি: এএনআই
বৈঠক শেষে জেডি–ইউর এমপি সঞ্জয় কুমার ঝা সাংবাদিকদের বলেন, ‘বৈঠকে সবাই তাঁদের মতামত তুলে ধরেছেন এবং এনডিএর পক্ষে তৃতীয়বারের মতো রায় দেওয়ায় দেশের মানুষকে ধন্যবাদ জানিয়েছেন। দ্রুতই নরেন্দ্র মোদির নেতৃত্বে সরকার গঠন হবে এবং খুব শিগগির এমপিদের নিয়ে একটি বৈঠক করা হবে।’

একনাথ শিন্ডে বলেছেন, সরকার গঠনে নরেন্দ্র মোদিকে সহযোগিতা করার জন্য তিনি দিল্লিতে এসেছেন। দিল্লি বিমানবন্দরে তিনি সাংবাদিকদের বলেন, মোদিজি সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন। মোদিজির নেতৃত্বে এনডিএ সরকার গঠন করবে।

কবে নতুন সরকারের শপথ গ্রহণ হতে পারে, সে বিষয়ে এখনো আনুষ্ঠানিকভাবে কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে এই জোটের অনেক সদস্য মনে করছেন, চলতি সপ্তাহের শেষেই শপথ গ্রহণ হয়ে যেতে পারে।

নতুন সরকার গঠন এবং তা টিকিয়ে রাখার জন্য টিডিপি ও জেডি–ইউর সমর্থন জরুরি হওয়ার কারণে এই দুই দলের নেতারা গুরুত্বপূর্ণ কিছু মন্ত্রণালয় চাইতে পারে বলে ধারণা করা হচ্ছে।

শেয়ার করুন