ডেস্ক রিপোর্ট

৭ সেপ্টেম্বর ২০২৩, ৪:৫৭ অপরাহ্ণ

মিয়ানমার সংকটের টেকসই সমাধানের আহ্বান বাংলাদেশের রাষ্ট্রপতির

আপডেট টাইম : সেপ্টেম্বর ৭, ২০২৩ ৪:৫৭ অপরাহ্ণ

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমার সংকটের টেকসই সমাধান খুঁজে বের করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এমনকি শরণার্থীদের প্রত্যাবাসনে বিলম্ব হলে তা সমগ্র অঞ্চলকে ঝুঁকির মধ্যে ফেলতে পারে বলেও সতর্ক করেছেন তিনি।

ইন্দোনেশিয়ার জাকার্তায় ইস্ট এশিয়া সামিটে যোগ গিয়ে প্রেসিডেন্ট সাহাবুদ্দিন এসব কথা বলেন। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বৃহস্পতিবার আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে মিয়ানমারে চলমান সংঘাতের একটি টেকসই সমাধান খুঁজে বের করার আহ্বান জানিয়েছেন। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে সংঘাতের কারণে লাখ লাখ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

জাকার্তায় ইস্ট এশিয়া সামিটে তিনি আরও বলেন, শরণার্থীদের প্রত্যাবাসনে বিলম্ব এবং মানবিক সহায়তার অভাব সমগ্র অঞ্চলকে ঝুঁকির মধ্যে ফেলতে পারে।

উল্লেখ্য, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের ৪৩তম শীর্ষ সম্মেলনে যোগ দিতে চলতি মাসের শুরুর দিকে ইন্দোনেশিয়ার জাকার্তায় যান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। আসিয়ানের সভাপতি ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর বিশেষ আমন্ত্রণে এ সম্মেলনে যোগ দেন তিনি।

তিনদিনব্যাপী এবারের সম্মেলনে আসিয়ানের সদস্য দেশ এবং এর সহযোগী দেশগুলো ছাড়াও বেশ কয়েকটি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানগণ অংশ নেন।

এছাড়া বৃহস্পতিবার জাকার্তা কনভেনশন সেন্টারে ১৮তম ইস্ট এশিয়া সামিটে যোগ দেন রাষ্ট্রপতি। আসিয়ান ও ইস্ট এশিয়া সামিটে যোগদানের পাশাপাশি ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানের সঙ্গেও বৈঠক করবেন মো. সাহাবুদ্দিন।

শেয়ার করুন