ডেস্ক রিপোর্ট

৭ জানুয়ারি ২০২৪, ৭:৩০ অপরাহ্ণ

মার্কিন পাঁচ কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞার ঘোষণা চীনের

আপডেট টাইম : জানুয়ারি ৭, ২০২৪ ৭:৩০ অপরাহ্ণ

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক : তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি করায় যুক্তরাষ্ট্রের অস্ত্র প্রস্তুতকারক পাঁচ কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে চীন। রোববার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, তাইওয়ানের কাছে সর্বশেষ চালানে অস্ত্র বিক্রির প্রতিক্রিয়ায় মার্কিন সামরিক অস্ত্র প্রস্তুতকারক পাঁচ কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেবে বেইজিং।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, তাইওয়ানের কাছে মার্কিন অস্ত্র বিক্রি ওয়াশিংটন এবং বেইজিংয়ের মাঝে প্রায়ই উত্তেজনা তৈরি করে। গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ানকে নিজেদের অঞ্চল হিসেবে দেখে চীন। তবে তাইওয়ানের সরকার চীনের এই দাবি প্রত্যাখ্যান করে।

আগামী ১৩ জানুয়ারি তাইওয়ানের প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচনের আগে মার্কিন কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে চীন।

গত মাসে মার্কিন পররাষ্ট্র দপ্তর তাইওয়ানের কৌশলগত গুরুত্বপূর্ণ তথ্য ব্যবস্থায় ভারসাম্য বজায় রাখতে সহায়তা করার লক্ষ্যে ৩০০ মিলিয়ন ডলারের সরঞ্জাম বিক্রির অনুমোদন দেয়।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক অস্ত্র বিক্রি চীনের সার্বভৌমত্ব ও নিরাপত্তা স্বার্থকে ক্ষতিগ্রস্ত এবং তাইওয়ান প্রণালীর শান্তি ও স্থিতিশীলতাকে ভয়াবহ হুমকির মুখে ফেলেছে।

মার্কিন যে পাঁচ কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে চীন, সেগুলো হলো বিএই সিস্টেম ল্যান্ড অ্যান্ড আর্মামেন্টস, অ্যালায়েন্ট টেকসিস্টেম অপারেশনস, অ্যারোভায়রনমেন্ট, ভিয়াস্যাট এবং ডেটা লিঙ্ক সলিউশন।

মুখপাত্র বলেছেন, চীন এসব কোম্পানির সম্পদ জব্দ করবে। একই সঙ্গে এসব কোম্পানির সাথে চীনা নাগরিক বা কোম্পানিগুলোর ব্যবসা-বাণিজ্য নিষিদ্ধ করবে।

তবে চীনের এই নিষেধাজ্ঞার বিষয়ে বেইজিংয়ে নিযুক্ত মার্কিন দূতাবাস তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি বলে জানিয়েছে রয়টার্স।

শেয়ার করুন