ডেস্ক রিপোর্ট

৫ ফেব্রুয়ারি ২০২৪, ১:২২ পূর্বাহ্ণ

মধ্যপ্রাচ্যে আরও হামলার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের : জ্যাক সুলিভান

আপডেট টাইম : ফেব্রুয়ারি ৫, ২০২৪ ১:২২ পূর্বাহ্ণ

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক : গত সপ্তাহে জর্ডানে ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর হামলায় যুক্তরাষ্ট্রের তিন সৈন্যের প্রাণহানির ঘটনায় ইতিমধ্যে ইরাক ও সিরিয়ায় অর্ধ-শতাধিক লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে মার্কিন সামরিক বাহিনী। এতে দুই দেশে বেসামরিক নাগরিকসহ প্রায় ৫০ জনের প্রাণহানি ঘটেছে। রোববার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্র আরও হামলা চালানোর পরিকল্পনা করছে বলে জানিয়েছেন।

মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজের ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে অংশ নিয়ে সুলিভান বলেন, আমরা একটি স্পষ্ট বার্তা পাঠাতে চাই যে, আমাদের বাহিনীর ওপর যদি হামলা হয় আর আমাদের লোকজন নিহত হন, তাহলে যুক্তরাষ্ট্র প্রতিক্রিয়া জানাতে আরও হামলা করবে এবং অতিরিক্ত পদক্ষেপ নেবে।

এদিকে, শনিবার ইয়েমেনে হুথি বিদ্রোহীদের অন্তত ৩৬টি লক্ষ্যবস্তুতে যৌথভাবে হামলা চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেন। গত সপ্তাহে জর্ডানে প্রাণঘাতী হামলায় আমেরিকান তিন সৈন্যের মৃত্যুর পর ইরান-সংশ্লিষ্ট গোষ্ঠীগুলোর বিরুদ্ধে অভিযান শুরু করেছে যুক্তরাষ্ট্র।

পেন্টাগন বলেছে, হুথি বিদ্রোহীরা লোহিত সাগরে জাহাজে হামলা চালানোর জন্য ব্যবহার করে এমন ১৩টি স্থান লক্ষ্য করে শনিবারের হামলা করা হয়েছে। এর আগে, গত শুক্রবার সিরিয়া ও ইরাকে ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর অন্তত ৮৫টি লক্ষ্যবস্তুতে হামলা চালায় যুক্তরাষ্ট্র। এই হামলায় দুই দেশে অন্তত ৪৮ জনের প্রাণহানি ঘটে। নিহতদের মধ্যে বেসামরিক নাগরিকও রয়েছেন।

গত ৭ অক্টোবর ইসরায়েল-হামাসের যুদ্ধ শুরু হওয়ার পর ফিলিস্তিনিদের সমর্থনে মধ্যপ্রাচ্যজুড়ে মার্কিন ও ইসরায়েল সংশ্লিষ্ট লক্ষ্যবস্তুতে হামলা চালিয়ে আসছে ওই অঞ্চলের ইরান-সমর্থিত সশস্ত্র বিভিন্ন গোষ্ঠী। এরই অংশ হিসেবে সিরিয়া সীমান্ত লাগোয়া জর্ডানে একটি সামরিক ঘাঁটিতে সশস্ত্র একটি গোষ্ঠীর হামলায় গত সপ্তাহে তিন মার্কিন সৈন্য নিহত ও আরও দুই ডজনের বেশি আহত হন।

ইরান-সমর্থিত গোষ্ঠীর এই হামলার প্রতিক্রিয়ায় মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সাথে তেহরান ও তার মিত্রদের উত্তেজনা তৈরি হয়েছে। সিরিয়া-ইরাকে যুক্তরাষ্ট্রের হামলাকে আরেকটি কৌশলগত ভুল বলে নিন্দা জানিয়েছে তেহরান। একই সঙ্গে মধ্যপ্রাচ্যে সংঘাত উসকে না দেওয়ার জন্য ওয়াশিংটনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে ইরান।

মার্কিন আরেক সংবাদমাধ্যম সিবিএসের ফেস দ্য ন্যাশন অনুষ্ঠানে সুলিভান বলেছেন, ‘‘শুক্রবারে যা ঘটেছে তা আমাদের প্রতিক্রিয়ার শুরু মাত্র, শেষ নয়। আমরা কিছু দেখা, কিছু সম্ভবত অদেখা আরও পদক্ষেপ গ্রহণ করবো। তবে আমি এটাকে উন্মুক্ত সামরিক অভিযান হিসাবে বর্ণনা করব না।’’

সূত্র: রয়টার্স।

শেয়ার করুন