ডেস্ক রিপোর্ট

২৯ মার্চ ২০২৪, ১১:৪০ অপরাহ্ণ

ভিসা ফি বাবদ দৈনিক ৮০ কোটি টাকা নেয় ভারত : গয়েশ্বর

আপডেট টাইম : মার্চ ২৯, ২০২৪ ১১:৪০ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক: বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, বাংলাদেশ থেকে প্রতিদিন ১০ হাজার মানুষ ভারতের ভিসার জন্য আবেদন করে। ভিসার জমা ফি বাবদ ৮০০ টাকা করে দিতে হয়। অর্থাৎ প্রতিদিন ৮০ কোটি টাকা (যদিও দৈনিক ১০ হাজার মানুষ ভিসা ফি বাবদ ৮০০ টাকা দিলে ৮০ লাখ হয়)। ভিসা পেলেও ৮০০ টাকা দিতে হবে, না পেলেও দিতে হবে।

শুক্রবার (২৯ মার্চ) জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। ‌‘মহান মুক্তিযুদ্ধে জিয়াউর রহমানের ভূমিকা ও আজকের বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় আয়োজন করা হয়।

গয়েশ্বর আরও বলেন, শুধু কী এটা। এরপর বর্ডার ক্রস করলে ( ভারতে গেলে) দৈনিক কমপক্ষে ৫ হাজার টাকা খরচ হয়। ৭ দিন থাকলে ৩৫ হাজার টাকা খরচ। আসার সময় ৫০ হাজার টাকার বাজার খরচ। এরপর ওষুধ…. হোটেল খরচ। আর পণ্য বর্জন কী? বাংলাদেশের মানুষ যদি বলে কাল থেকে ভারতে যাব না, তাদের অর্থনীতি কোথায় গিয়ে দাঁড়াবে একবার ভেবে দেখুন।

বাংলাদেশের নির্বাচনে ভারতের হস্তক্ষেপের প্রসঙ্গ টেনে গয়েশ্বর বলেন, ২০১৪ সালের নির্বাচনের কাহিনি মনে আছে না? তখন সুজাতা সিং এরশাদের সঙ্গে কি করেছে মনে নেই? প্রতিবারই তো ভারত এসে নির্বাচন করে দিয়ে যায়।

জিয়াউর রহমানকে ছাড়া বাংলাদেশের ইতিহাস কখনও লেখা সম্ভব নয় বলেও উল্লেখ করেন গয়েশ্বর।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য। এটা বর্জন করলেই শেষ। ভোট বর্জন করে জনগণ এ সরকারকে ইতোমধ্যে বর্জন করেছে। আওয়ামী লীগ নামক পণ্যকে এখন বর্জন করলেই জাতি বন্দীদশা থেকে মুক্তি পাবে।

আলোচনা সভায় বক্তব্য রাখেন বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, আমিনুল ইসলাম রিপন প্রমুখ।

শেয়ার করুন