ডেস্ক রিপোর্ট

২০ আগস্ট ২০২৩, ৬:২৭ অপরাহ্ণ

ব্রিকস সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার রওনা হবেন প্রধানমন্ত্রী

আপডেট টাইম : আগস্ট ২০, ২০২৩ ৬:২৭ অপরাহ্ণ

শেয়ার করুন

 

অধিকার ডেস্ক: দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠেয় ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা। আগামী মঙ্গলবার (২২ আগস্ট) জোহানেসবার্গের উদ্দেশে রওনা করবেন সরকার প্রধান।

রোববার (২০ আগস্ট) ব্রিকস সম্মেলনে প্রধানমন্ত্রীর অংশগ্রহণ নিয়ে পররাষ্ট্র মন্ত্রণাল‌য় আয়ো‌জিত সংবাদ সম্মেলনে এসব তথ‌্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, আগামী ২৪ আগস্ট (বৃহস্পতিবার) দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতির আমন্ত্রণে প্রধানমন্ত্রী একটি প্রতিনিধি দল নিয়ে ব্রিকস সম্মেলনে যোগ দেবেন। তিনি সম্মেলনে যোগ দিতে আগামী ২২ আগস্ট (মঙ্গলবার) জোহানেসবার্গের উদ্দেশে রওনা হবেন।

মোমেন জানান, দক্ষিণ আফ্রিকায় অবস্থানকালে প্রধানমন্ত্রী ব্যস্ত সময় পার করবেন। ২৩ আগস্ট তিনি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কর্তৃক যৌথভাবে আয়োজিত ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড বিজনেস সামিটে’ যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী।

ওই দিন সরকার প্রধান আফ্রিকার দেশগুলোতে নিযুক্ত রাষ্ট্রদূতদের অংশগ্রহণে আয়োজিত আঞ্চলিক দূত সম্মেলনে অংশ নেবেন।

একই দিন প্রধানমন্ত্রী দক্ষিণ আফ্রিকাসহ ব্রিকস সদস্য রাষ্ট্রগুলোর শীর্ষ নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন জানিয়ে মোমেন বলেন, প্রধানমন্ত্রীর দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতিসহ ব্রিকস সদস্য দেশগুলোর সরকার ও রাষ্ট্র প্রধানদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে। ওই দিন সন্ধ্যায় প্রধানমন্ত্রী ব্রিকসের বর্তমান চেয়ার এবং দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি আয়োজিত রাষ্ট্রীয় ভোজসভায় যোগ দেবেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, আগামী ২৪ আগস্ট প্রধানমন্ত্রী ‘ব্রিকস আফ্রিকা আউটরিচ অ্যান্ড দ্য ব্রিকস প্লাস ডায়ালগ’-এ অংশগ্রহণ করবেন। এ ডায়ালগে ব্রিকসের নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্য হিসেবে বাংলাদেশের পক্ষ থেকে প্রধানমন্ত্রী বক্তব্য দেবেন। ওই দিন সন্ধ্যায় প্রধানমন্ত্রী দক্ষিণ আফ্রিকায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

দক্ষিণ আফ্রিকায় অবস্থানকালে প্রধানমন্ত্রীর অন্যান্য কার্যক্রম সম্পর্কে ড. মোমেন বলেন, সফর চলাকালে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন বলে আশা করা যাচ্ছে। এছাড়া প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের জন্য আফ্রিকার অনেক দেশ অনুরোধ জানিয়েছে। আমরা সেগুলো বিবেচনা করছি। এগুলোর সময় এখনো নির্ধারিত হয়নি।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে ব্রিকসে সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানসহ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা অংশগ্রহণ করবেন।

আগামী ২৬ আগস্ট দেশে ফিরে আসবেন সরকার প্রধান।

শেয়ার করুন