ডেস্ক রিপোর্ট

৩০ এপ্রিল ২০২৪, ১১:১১ অপরাহ্ণ

বিশ্ববাজারের সঙ্গে সমন্বয়, বাড়লো জ্বালানি তেলের দাম

আপডেট টাইম : এপ্রিল ৩০, ২০২৪ ১১:১১ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক: আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে বাড়ানো হলো জ্বালানি তেলের দাম। প্রতি লিটার পেট্রোল ও অকটেনের দাম লিটারে আড়াই টাকা এবং ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১ টাকা বাড়ানো হয়েছে। মঙ্গলবার (৩০ এপ্রিল) দিনগত রাত ১২টা থেকে এ দাম কার্যকর হবে।

চলতি বছরের মার্চ থেকে বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ পদ্ধাতি চালু করেছে সরকার। সে হিসেবে প্রতি মাসে নতুন দাম ঘোষণা করে গেজেট প্রকাশ করা হচ্ছে।

নতুন পদ্ধতি চালুর প্রথম দুই দফায় ঘোষিত প্রজ্ঞাপনে কমেছিল জ্বালানি তেলের দাম। এবার তৃতীয় দফায় মে মাসের জন্য ঘোষিত দামে পেট্রোল, অকটেন, ডিজেল ও কেরোসিনের দাম বাড়ানো হলো।

নতুন দামে প্রতি লিটার পেট্রোল কিনতে ১২৪ টাকা ৫০ পয়সা ও প্রতি লিটার অকটেন কিনতে গুনতে হবে ১২৮ টাকা ৫০ পয়সা।

এর আগে মার্চে অকটেনের দাম ১৩০ টাকা থেকে কমিয়ে ১২৬ টাকা আর পেট্রোলের দাম ১২৫ টাকা থেকে কমিয়ে ১২২ টাকা করা হয়েছিল।

এছাড়া প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ১০৬ টাকা থেকে বেড়ে ১০৭ টাকা হয়েছে৷ ভেজাল প্রতিরোধে কেরোসিনের দাম ডিজেলের সমান রাখার কথা বলা হয়েছে৷ এর আগে মার্চ মাসে ঘোষিত এপ্রিলের জন্য ধার্য প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ২ টাকা ২৫ পয়সা কমানো হয়েছিল।

বিশ্ববাজারে এ বছর কি তেল-গ্যাসের দাম কমবে?
গত ২৯ ফেব্রুয়ারি জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণের সূত্র নির্ধারণ করে বিজ্ঞপ্তি তৈরি করে এ নতুন দাম প্রকাশ করা হয়েছে৷ এতে বলা হয়, দেশে ব্যবহৃত অকটেন ও পেট্রোল ব্যক্তিগত যানবাহনে অধিক পরিমাণে ব্যবহার করা হয়। তাই বাস্তবতার নিরিখে বিলাসদ্রব্য (লাক্সারি আইটেম) হিসেবে সব সময় ডিজেলের চেয়ে অকটেন ও পেট্রোলের দাম বেশি রাখা হয়।

এদিকে, মঙ্গলবার পৃথক একটি প্রজ্ঞাপনে বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দাম প্রতি ইউনিটে ৭৫ পয়সা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। সরকারি ও বেসরকারি খাতে বিদ্যুৎকেন্দ্রে (আইপিপি ও রেন্টাল) প্রতি ইউনিট গ্যাসের নতুন দাম ১৫ টাকা ৫০ পয়সা আর ক্যাপটিভে (শিল্পে উৎপাদিত নিজস্ব বিদ্যুৎ) গ্যাসের নতুন দাম ৩১ টাকা ৫০ পয়সা নির্ধারিত হয়েছে৷

শেয়ার করুন