ডেস্ক রিপোর্ট

২৬ এপ্রিল ২০২৪, ৬:৪৫ অপরাহ্ণ

পরিস্থিতি অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন

আপডেট টাইম : এপ্রিল ২৬, ২০২৪ ৬:৪৫ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক: তাপমাত্রাজনীত পরিস্থিতি মোকাবেলায় অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন। সরকার তাপমাত্রা বৃদ্ধিজনীত পরিস্থিতির দায় দায়িত্ব এড়িয়ে যেতে পারেনা। অভাবগ্রস্থ শ্রমজীবী পরিবারসমূহকে নগদ অর্থ ও খাদ্য সামগ্রী প্রদান করুন।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, দেশজুড়ে তাপমাত্রার মারাত্মক বৃদ্ধি শ্রমজীবী মেহনতি মানুষের কাছে গজবের মতই।গরমে তাদের প্রাণ ওষ্ঠাগত, ত্রাহিত্রাহি অবস্থা। এই পরিস্থিতিতে তাদের এক বড় অংশের কাজ নেই।শ্রমজীবী মানুষের জীবন জীবিকা গুরুতর হুমকির মুখে।অনেকেরই কাজ নেই,ঘরে খাবার নেই।তিনি বলেন, টানা ১৫ বছর ক্ষমতায় থেকে এই পরিস্থিতির দায়দায়িত্ব সরকার এড়িয়ে যেতে পারেনা।

তিনি পরিস্থিতি মোকাবেলায় তাপমাত্রা বৃদ্ধিজনীত জরুরী অবস্থা(হিট ইমারজেন্সী) জারী করে সমন্বিত পদক্ষেপ নিতে সরকার, মমন্ত্রণালয়, সিটি করপোরেশনসহ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের প্রতি আহবান জানিয়েছেন।

তিনি দূর্যোগ পরিস্থিতিতে অসহায় শ্রমজীবী মেহনতি পরিবারসমূহকে নগদ অর্থ প্রদান, টিসিবির মাধ্যমে স্বল্পমূল্যে খাদ্যপণ্য বিক্রি ও শ্রমজীবীদের মধ্যে বিশুদ্ধ খাবার পানি বিতরনের উদ্যোগ নিতে সরকারের প্রতি আহবান জানিয়েছেন।

তিনি বলেন গত পনের বছরে উন্নয়নের নামে বনাঞ্চল আরও উজাড় হয়েছে দেশ আরও গাছ শুণ্য হয়েছে ; প্রাণ, প্রকৃতি আরও বিপদগ্রস্ত হয়েছে। দেশে তাপমাত্রা দ্রুত বেড়ে চলেছে।তিনি উষ্ণতা বৃদ্ধিজনীত পরিস্থিতি মোকাবেলায় দেশব্যাপী পরিকল্পিতভাবে বনাঞ্চল সৃষ্টিসহ বহুমুখী পদক্ষেপ নেবার দাবি জানান।

তিনি বলেন, এখনও পর্যন্ত দেশের অধিকাংশ শিল কারখানায় ট্রেড ইউনিয়ন গড়ে তোলার অনুকুল পরিস্থিতি নেই।তিনি শ্রমিক অধিকার নিশ্চিত করতে গণতান্ত্রিক শ্রম আইন প্রনয়নের আহবান জানান।

অন্যান্য বক্তারা অনতিবিলম্বে গারমেন্টস শ্রমিকদের বকেয়া বেতন ভাতা পরিশোধ করার জন্য মালিকদের প্রতি আহবান জানান।

সভায় সমাবেশ ও র‍্যালীর মাধ্যমে ১মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করার সিদ্ধান্ত নেয়া হয়।

আজ সকালে বিপ্লবী শ্রমিক সংহতির কেন্দ্রীয় কমিটির সভায় প্রধান অতিথি হিসেবে তিনি উপরোক্ত বক্তব্য রাখেন।

সেগুনবাগিচায় সংগঠনের কেন্দ্রীয় দফতরে এই সভা অনুষ্ঠিত হয়।

বিপ্লবী শ্রমিক সংহতির সভাপতি মীর মোফাজ্জল হোসেন মোশতাকের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় আরও বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় নেতা আবুল কালাম আজাদ, আইয়ুব আলী, নূর ইসলাম,স্বাধীন মিয়া,জামাল সিকদার, আব্দুল হালিম ভুঁইয়া,হাফিজুর রহমান রুবেল, আবুল হোসেন,নান্টু দাস প্রমুখ।

শেয়ার করুন