ডেস্ক রিপোর্ট

৯ জানুয়ারি ২০২৪, ৫:১১ অপরাহ্ণ

বাংলাদেশের নতুন সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত চীন

আপডেট টাইম : জানুয়ারি ৯, ২০২৪ ৫:১১ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক: নির্বাচিত সরকারের সঙ্গে আইন অনুযায়ী রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নে বাংলাদেশকে দৃঢ়ভাবে সমর্থন করে চীন। একই সঙ্গে বাংলাদেশের নতুন সরকারের সঙ্গে বেইজিং কাজ করতে প্রস্তুত বলেও জানিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং।

মঙ্গলবার (৯ জানুয়ারি) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এ তথ্য জানিয়েছে ঢাকার চীনা দূতাবাস।

ব্রিফিংয়ে মুখপাত্রের কাছে বাংলাদেশের নির্বাচনের বিষয়ে চীনের অবস্থান সম্পর্কে জানতে চাওয়া হয়। জবাবে মুখপাত্র বলেন, পরিকল্পনা অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সফলভাবে অনুষ্ঠিত হওয়ায় চীন বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছে। নির্বাচনে জয় পাওয়ায় আওয়ামী লীগকে অভিনন্দন জানিয়েছে চীন। বন্ধুত্বপূর্ণ ও ঘনিষ্ঠ প্রতিবেশী হিসেবে চীন নির্বাচনের পর নিজেদের আইন অনুযায়ী রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নে বাংলাদেশকে দৃঢ়ভাবে সমর্থন করে।

মাও নিং বলেন, পারস্পরিক শ্রদ্ধা, সহবস্থান, পারস্পরিক সুবিধা এবং অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নীতির ওপর ভিত্তি করে চীন দীর্ঘদিন ধরে প্রতিষ্ঠিত বন্ধুত্বকে এগিয়ে নিয়ে যেতে চায়। বেল্ট অ্যান্ড ইনিশিয়েটিভের আওতায় যোগাযোগ সহযোগিতা এবং কৌশলগত অংশীদারিত্বের অগ্রগতিতে বাংলাদেশের নতুন সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত চীন।

এদিকে, সোমবার (৮ জানুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করায় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। এদিন সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে সাক্ষাৎ করে চীনা নেতাদের পক্ষ থেকে উষ্ণ অভিনন্দন ও শুভেচ্ছা পৌঁছে দিয়েছেন ওয়েন।

শেয়ার করুন