ডেস্ক রিপোর্ট

৩০ মে ২০২৪, ১১:০০ অপরাহ্ণ

প্রবীন রজনীতিবিদ, ভাষা সংগ্রামী মাহফুজুল হক দুলুর মৃত্যু বাষির্কীতে স্মরণ সভা

আপডেট টাইম : মে ৩০, ২০২৪ ১১:০০ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক: ভাষা সৈনিক, প্রবীন রজনীতিবিদ, বীর মুক্তিযোদ্ধা মাহফুজুল হক দুলুর ২য় মৃত্যুবাষির্কী উপলক্ষে তার সংগামী স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে বাম গণতান্ত্রিক জোট বগুড়া জেলা শাখার উদ্যোগে আজ: ৩০ মে ২০২৪ বিকাল: ৫:০০টায় সাতমাথা (মুজিব মঞ্চের সামনে) “২য় স্মরণ সভা” অনুষ্ঠিত হয়।

স্মরণ সভার শুরুতে কমরেড মাহফুজুল হক দুলুর প্রতিকৃতিতে পুস্পুমাল্য অর্পন ও এক মিনিট নিরবতা পালন করা হয়। স্মরণ সভার সভাপতিত্ব করেন সিপিবি বগুড়া জেলা সভাপতি বীরমুক্তিযোদ্ধা কমরেড জিন্নাতুল ইস্যলাম জিন্নাহ্।

সভা সঞ্চালনা করেন বাসদ বগুড়া জেলা সদস্য সচিব কমরেড অ্যাড. দিলরুবা নূরী।

স্মরণ সভায় বক্তব্য রাখেন সিপিবি বগুড়া জেলা সাধারণ সম্পাদক কমরেড আমিনুল ফরিদ, সম্মিলিত সংস্কৃতিক জোটের সভাপতি তৌফিক হাসান ময়না, সংস্কৃতিক ব্যক্তিত্ব মীর্জা অহসানুল হক দুলাল, বাসদ বগুড়া জেলা সদস্য সাইফুজ্জামান টুটুল, মাসুদ পারভেজ, বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের জেলা নেতা অমিনুল ইসলাম, সিপিবি সদর উপজেলা সভাপতি শাহনেওয়াজ কবির খান পাপ্পু, পরিবারের পক্ষে কমরেড দুলুর বড় ছেলে লেনিনসহ বগুড়ার বিশিষ্ট নাগরিকবৃন্দ।

স্মরণসভায় সভায় বিশিষ্ট নাগরিকবৃন্দ বলেন, কমরেড মাহফুজুল হক দুলু আজীবন একজন অসাম্প্রদায়িক চেতনার মানুষ ছিলেন। তিনি কিশোর বয়সেই পাকিস্থান আমলেই একটি শোষণ বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার সংগ্রামে যুক্ত হন এবং জীবনের শেষ দিন পর্যন্ত সেই সংগ্রমে যুক্ত থেকেছেন নির্মহভাবে। এরইমধ্যে তিনি ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধেসহ সকল গণতান্ত্রিক আন্দোলনে অংশগ্রহণ করেছেন। তিনি তার জীবনের শেষ দিকে প্রায় একক উদ্যোগে বগুড়া প্রধান শহীদ মিনার খোকন পার্কে পুরাতন শহীদ মিনারের আদলে উন্নত স্থাপত্য শৈলির শহীদ মিনার নির্মানের জন্য বহুবার অনশন করেছেন। তার এই সংগ্রামী স্মৃতির প্রতি শ্রদ্ধাজানান মানে তার সংগ্রমী এই জীবন থেকে শিক্ষা নিয়ে আগমীদিনে তার অপূরীত কাজকে এগিয়ে নেওয়া।

নেতৃবৃন্দ তার স্মরণসভা থেকে শিক্ষা নিয়ে আগামীদিনে শ্রেণীহীন-শোষনহীন সমাজ নির্মণের লড়াইয়ে যুক্ত থাকাই হবে কমরেড মহফুজুল হক দুলুকে স্মরণ করার প্রধান কাজ এবং কমরেড মহফুজুল হক দুল গণ-মানুষের মুক্তির আন্দোলনেই বেঁেচ থাকবেন ।

শেয়ার করুন