ডেস্ক রিপোর্ট

২৬ মে ২০২৪, ৯:৩৫ অপরাহ্ণ

পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান পদকে উপমন্ত্রীর পদমর্যাদা দেওয়ার সুপারিশ

আপডেট টাইম : মে ২৬, ২০২৪ ৯:৩৫ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক: তিন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান পদকে উপমন্ত্রীর পদমর্যাদা দেওয়ার সুপারিশ করেছে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। আজ রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

সূত্র জানায়, বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ১৯৮৯ সালে প্রথম পার্বত্য জেলা পরিষদে নির্বাচন হয়েছিল। এরপর আর নির্বাচন না হওয়ায় সরকার মনোনীত ব্যক্তিদের নিয়ে অন্তর্বর্তীকালীন পরিষদ গঠন করা হয়। সর্বশেষ ২০২০ সালে জারি করা প্রজ্ঞাপনের মাধ্যমে তিন পার্বত্য জেলা পরিষদের পুনর্গঠিত অন্তর্বর্তীকালীন পরিষদ কার্যক্রম অব্যাহত রাখে। এর আগে ১৯৮৯ সালে মন্ত্রিপরিষদ বিভাগের একটি প্রজ্ঞাপনে পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানদের উপমন্ত্রীর পদমর্যাদা দেওয়া হয়। তবে ২০০৫ সালে মন্ত্রিপরিষদ বিভাগ জানায়, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানদের কোনো পদমর্যাদা দেওয়া হয়নি। আজ বৈঠকে কমিটি তিন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান পদকে উপমন্ত্রীর পদমর্যাদা দেওয়ার সুপারিশ করা হয়।

বৈঠক শেষে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে পার্বত্য জেলা খাগড়াছড়ি, রাঙামাটি এবং বান্দরবান জেলা পরিষদের চেয়ারম্যানদের পদবি উপমন্ত্রী পদমর্যাদা করার যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। এ ছাড়া বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) মাধ্যমে যোগ্যতা শিথিল করে তিন পার্বত্য জেলার স্থায়ী নাগরিকদের মধ্য থেকে নিয়োগ দেওয়া এবং স্কুল–কলেজ নির্মাণের পাশাপাশি ছাত্রছাত্রীদের আবাসিক হলের ব্যবস্থা রাখার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি বীর বাহাদুর উশৈসিংয়ের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রামবিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা, দীপংকর তালুকদার, গোলাম ফারুক খন্দকার, পংকজ নাথ, আবদুল মোতালেব, মো. মঈন উদ্দিন এবং জ্বরতী তঞ্চঙ্গ্যাঁ বৈঠকে অংশ নেন।

শেয়ার করুন