ডেস্ক রিপোর্ট

১০ জানুয়ারি ২০২৪, ৫:৩৭ অপরাহ্ণ

নির্বাচনে সব দলের অংশ নিতে না পারা দুঃখজনক: অস্ট্রেলিয়া

আপডেট টাইম : জানুয়ারি ১০, ২০২৪ ৫:৩৭ অপরাহ্ণ

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক :দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব দল এবং অংশীজনরা অর্থবহ ও উল্লেখযোগ্যভাবে অংশ নিতে পারেনি বলে মন্তব্য করেছে অস্ট্রেলিয়া। সদ্য সমাপ্ত নির্বাচনে সব পক্ষের অংশ নিতে না পারার ঘটনাকে ‘দুঃখজনক’ বলে অভিহিত করেছে দেশটি। মঙ্গলবার অস্ট্রেলিয়ার ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেডের এক বিবৃতিতে বাংলাদেশের নির্বাচন নিয়ে এই মন্তব্য করা হয়েছে।

এতে বলা হয়েছে, লাখ লাখ বাংলাদেশি ভোটার নির্বাচনের দিন তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন, আমরা এই বিষয়টিকে স্বাগত জানাই। তবে এটা দুঃখজনক যে, নির্বাচন এমন এক পরিবেশে অনুষ্ঠিত হয়েছে; যেখানে সব অংশীজন অর্থবহ এবং উল্লেখযোগ্যভাবে অংশগ্রহণ করতে পারেনি।

বিবৃতিতে আরও বলা হয়, ‘‘বাংলাদেশের দীর্ঘদিনের বন্ধু হিসেবে অস্ট্রেলিয়া নির্বাচনকে কেন্দ্র করে সংঘটিত সহিংসতা এবং রাজনৈতিক বিরোধী সদস্যদের গ্রেপ্তারের ঘটনায় উদ্বিগ্ন। অস্ট্রেলিয়া ধারাবাহিকভাবে বাংলাদেশের কাছে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের গুরুত্ব তুলে ধরেছে।’’

বিবৃতিতে অস্ট্রেলিয়ার সরকার মানবাধিকারের সুরক্ষা, আইনের শাসন এবং উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় বাংলাদেশে গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়ার আহ্বান জানিয়েছে।

এতে বলা হয়, ঘনিষ্ঠ অংশীদার হিসেবে অস্ট্রেলিয়া একটি উন্মুক্ত, স্থিতিশীল, সমৃদ্ধ এবং অন্তর্ভুক্তিমূলক অঞ্চলের জন্য আমাদের অভিন্ন লক্ষ্য অর্জনে বাংলাদেশের সাথে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

শেয়ার করুন