ডেস্ক রিপোর্ট

৪ নভেম্বর ২০২৩, ১১:৪৫ অপরাহ্ণ

‘জনগণের স্বার্থ নয় মালিকপক্ষের লাঠিয়াল হিসেবে কাজ করছে সরকার’

আপডেট টাইম : নভেম্বর ৪, ২০২৩ ১১:৪৫ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক: জনগণের স্বার্থ নয় মালিকপক্ষের লাঠিয়াল হিসেবে কাজ করছে সরকার -বাম গণতান্ত্রিক জোট।

আজ (৪ নভেম্বর)গার্মেন্টস শ্রমিক হত্যার বিচার,বিরোধী দলের উপর হামলা-মামলার বন্ধ ও নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বাম গণতান্ত্রিক জোট চট্টগ্রাম জেলা শাখার সমাবেশ বিকাল ৪টায় পুরাতন রেলস্টেশন চত্বরে অনুষ্ঠিত হয়।

বাম গণতান্ত্রিক জোট সমন্বয়ক ও বাসদ চট্টগ্রাম জেলা শাখার ইনচার্জ আল কাদেরী জয়ের সভাপতিত্বে এই সমাবেশে বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা সিপিবি সভাপতি কমরেড অশোক সাহা, বাসদ (মার্ক্সবাদী) জেলা সদস্য জাহেদুন্নবী কনক, বাসদ জেলা সদস্য হেলাল উদ্দিন কবিরসহ অন্যান্য নেতৃবৃন্দ। সমাবেশ পরিচালনা করেন বাসদ জেলা সদস্য আহমদ জসীম।

সমাবেশে বক্তারা বলেন, “পোশাক রপ্তানি শিল্পে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয় স্থানে থাকলেও শ্রমিক মজুরির দিক দিয়ে সবচেয়ে সস্তা এদেশের শ্রমিক। অথচ সরকার ও গার্মেন্টস মলিকরা সেটাও দিতে চায় না। মাত্র ১০ হাজার ৪০০ টাকা মজুরি ঘোষণা করে শ্রমিকদের সাথে এক তামাশা করেছে গার্মেন্টস মালিকরা। সরকার দমনপীড়নের পথে শ্রমিকদের ন্যায্য আন্দোলন নস্যাৎ করতে চায়ছে। গত সোমবার গাজীপুরে মজুরি বৃদ্ধির দাবিতে শ্রমিকদের উপর গুলি চালিয়ে ২ জন শ্রমিক হত্যা করা হয়েছে। অথচ এখনো তার কোনো বিচার বা দায়ী ব্যক্তিদের গ্রেপ্তার করে নি।অথচ শ্রমিকদের উপর সরকার দলীয় সন্ত্রাসীদের লেলিয়ে দিয়ে কারখানাগুলোতে এক ভীতিকর পরিবেশ তৈরি করা হয়েছে।”

বক্তারা আরো বলেন শ্রমিকরা দীর্ঘদিন ধরে মানসম্মত মজুরি ও মর্যাদাপূর্ণ জীবনের জন্য ন্যায়সঙ্গত মজুরির দাবি করে আসছিল।ক্রমবর্ধমান দ্রব্যমূল্য ও অন্যান্য বাজারদরের সাথে মিলিয়ে তারা এই দাবি করেছিলো। শ্রমিকদের সেই দাবি না মেনে উল্টো ব্যবসায়ী মালিকদের স্বার্থ রক্ষা করছে। এক চরম স্বৈরতান্ত্রিক শাসনের মধ্যে জনগণের মৌলিক মানবিক অধিকার ক্ষুণ্ন করা হচ্ছে অন্যদিকে লুটপাট, ঋণখেলাপি, দূর্নীতি- অর্থ পাচারের পথে দেশের অর্থনীতি আজ চরম সংকটে পড়েছে। এই লুটেরাদের স্বার্থ দেখাটাই যেন রাষ্ট্র ও প্রশাসনের কাজ,তাই সরকার আজ জনগণের নয় মালিকদের লাঠিয়াল বাহিনী হিসেবে কাজ করছে”

বক্তারা অবিলম্বে শ্রমিক হত্যার বিচার ও বিরোধী দলের উপর হামলা-মামলা বন্ধ করে নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচনের জন্য আন্দোলনে সবাইকে এগিয়ে আসার আহবান জানান সকলের প্রতি আহবান জানান।

শেয়ার করুন