ডেস্ক রিপোর্ট

৩ জুন ২০২৪, ১২:১৪ পূর্বাহ্ণ

কারাদণ্ড হলেও প্রেসিডেন্ট নির্বাচনে লড়ে যাবেন ট্রাম্প

আপডেট টাইম : জুন ৩, ২০২৪ ১২:১৪ পূর্বাহ্ণ

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক : সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যদি কারাগারেও যান, তবু হোয়াইট হাউসে যাওয়ার লড়াইয়ে তিনি থাকবেন। ট্রাম্পের আইনজীবী আলিনা হাব্বা আজ রোববার বিবিসিকে এ কথা বলেছেন। তিনি বলেন, নিউইয়র্কের আদালতে ট্রাম্পকে অভিযুক্ত করায় হোয়াইট হাউসে যাওয়ার লড়াইয়ে ট্রাম্পের কোনো কিছুই বদলাবে না। কেননা, দেশের মানুষ তাঁকে চান।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে সাবেক পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দিয়ে মুখ বন্ধ করতে ব্যবসার নথি জালিয়াতির অভিযোগে গত বৃহস্পতিবার ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেছেন ১২ সদস্যের জুরিবোর্ড। এর মধ্য দিয়ে প্রথমবার কোনো সাবেক মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হলেন। তবে তিনি অভিযোগ করে আসছেন যে বিচারে কারচুপি করা হয়েছে এবং প্রসিকিউশন রাজনৈতিকভাবে সাজানো।

বিবিসির লরা কুয়েনসবার্গকে ট্রাম্পের আইনজীবী বলেন, সাবেক প্রেসিডেন্ট রাজনৈতিক ও নির্ধারিত বিচারের শিকার হয়েছেন। ম্যানহাটানের ক্রিমিনাল আদালতে সাত সপ্তাহের এই বিচারে ট্রাম্পকে ৩৪টি অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। আগামী ১১ জুলাই বিচারক এই মামলার আনুষ্ঠানিক রায় ঘোষণা করবেন। তবে ট্রাম্প জানিয়ে দিয়েছেন যে তিনি এ মামলায় আপিল করবেন।

এদিকে বিচারের সময় ট্রাম্পের পাশে থাকা ৪০ বছর বয়সী আইনজীবী হাব্বা বলেন, কারাদণ্ড দেওয়া হলেও আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প লড়ে যাবেন। তিনি আরও বলেন, ‘আমাদের দেশে কিছু দুর্নীতি আমরা দেখেছি। তবে বিচারব্যবস্থায় এর আগে এমন দুর্নীতি দেখা যায়নি।’ তিনি বিচারক জুয়ান মার্চানকে ‘অত্যাচারী’ বলে মন্তব্য করেন। এ ছাড়া তাঁর বিরুদ্ধে সাক্ষীদের আক্ষরিকভাবে ক্রুশবিদ্ধ করার অভিযোগ করেন এই আইনজীবী।

এদিকে বার্তা সংস্থা এএফপি জানায়, ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ তোলা স্টর্মি ড্যানিয়েলস গতকাল প্রথমবার এ নিয়ে কথা বলেন। তিনি বলেন, ট্রাম্পের কারাদণ্ড হওয়া উচিত। ব্রিটিশ ট্যাবলয়েড দ্য মিররকে তিনি সাক্ষাৎকার দিয়ে এ কথা বলেন।

শেয়ার করুন