ডেস্ক রিপোর্ট

১১ ডিসেম্বর ২০২৩, ১০:২৫ অপরাহ্ণ

ওড়িষার কাছে ১-০ গোলে হেরে স্বপ্নভঙ্গ কিংসের

আপডেট টাইম : ডিসেম্বর ১১, ২০২৩ ১০:২৫ অপরাহ্ণ

শেয়ার করুন

অধিকার ডেস্ক: এএফসি কাপ বসুন্ধরা কিংসের জন্য এক হতাশার নাম হিসেবেই থাকল। আজ ভুবনেশ্বরে ওড়িষার বিপক্ষে ড্র করলেই গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে এএফসি কাপের জোনাল সেমিফাইনাল প্লে অফ খেলত কিংস। রেফারির এক বিতর্কিত সিদ্ধান্তে উল্টো ওড়িষা ১-০ গোলে কিংসকে হারিয়ে পরের পর্বে খেলবে।

ম্যাচের টার্নিং পয়েন্ট কিংসের ফুটবলার আসরর গফুরভের লাল কার্ড। প্রথমার্ধের ইনজুরি সময়ে নিজেদের অর্ধে পেছনে থাকা একটি ট্যাকল করেন গফুরভ। সেই ট্যাকল অবশ্য খুব বিপদজনক ছিল না। কিন্তু ভিয়েতনামের রেফারি সরাসরি লাল কার্ড দেখান। কিংসের ফুটবলার ও ডাগআউট এই সিদ্ধান্ত মেনেই নিতে পারেনি। বিশেষ গফুরভ কান্নাও করেছেন মাঠ ছাড়তে ছাড়তে। কিংসের স্পেনিশ কোচ টাচলাইনে দাড়িয়ে প্রতিবাদ করেছেন। এজন্য তাকেও একটি হলুদ কার্ড দেখিয়েছেন কোচ। বিরতির সময়ও কিংস কোচ প্রতিবাদ অব্যাহত রাখেন।

ম্যাচের দ্বিতীয়ার্ধে দশ জন নিয়ে কিংসের বিপক্ষে ঝাপিয়ে পড়ে ওড়িষা এফসি। ৬১ মিনিটে কর্ণার থেকে ওড়িষার বিদেশি ফুটবলার এম ফল বক্সের মধ্যে লাফিয়ে হেডে গোল করেন। কিংসের ডিফেন্ডার ও গোলরক্ষক মেহেদী হাসান শ্রাবণের এতে কিছুই করার ছিল না।

গোল হজমের আগে কিংস সুযোগ পেয়েছিল এগিয়ে যাওয়ার। ম্যাচের সবচেয়ে সহজ সুযোগ মিস করেন কিংসের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ডরিয়েল্টন। বক্সের মধ্যে গোলরক্ষককে একা পেয়েও বল জালে পাঠাতে পারেননি। সেই গোল মিসের খেসারত কিংসকে বড় আকারেই দিতে হয়েছে।

ওড়িষা ম্যাচে লিড নেয়ার পর কিংস সমতা আনার মতো সুযোগ আর তৈরি করতে পারেনি। এক জন ফুটবলারের শূন্যতা বাকি সময় স্পষ্ট হয়েছে প্রতিক্ষণেই। কিংসের কোচ দ্বিতীয়ার্ধে মোরসালিন ও সোহেল রানার মতো অ্যাটাকিং মিডফিল্ডার নামান। তারা অবশ্য এই ম্যাচে আক্রমণে তেমন কিছু করতে পারেননি।

ওড়িষা ম্যাচের শেষ দিকে খেলা স্লো করেছে অনেক। পাশাপাশি অহেতুক পড়ে গিয়ে সময় নষ্ট করে কিংসের ফুটবলারদের মনোযোগ নষ্ট করেছে। রেফারি এক্ষেত্রে খুব কড়া ভূমিকা দেখাননি। এর প্রতিবাদ হিসেবে কিংসের কোচ অস্কার টাচলাইন থেকে তালি বাজান।

সাত মিনিট ইনজুরির ষষ্ঠ মিনিটে বক্সের সামনে ফ্রি কিক পায় কিংস। রবসনের নেয়া শট ওড়িষার ডিফেন্ডারের গায়ে লেগে কর্ণার হয়। শেষ মিনিটে টানা দুই কর্নার পেয়েও ম্যাচে সমতা আনতে পারেনি কিংস।

আজ বাংলাদেশের ফুটবলপ্রেমীদের সবার চোখ ছিল ভারতের ভুবনেশ্বরে। কিন্তু রেফারির এক সিদ্ধান্ত কিংসকে গ্রুপ থেকেই ছিটকে দিল। ২০২১ সালে মালদ্বীপে মোহনবাগানের বিপক্ষে গুরুত্বপূর্ণ শেষ ম্যাচে কিংসের ডিফেন্ডার সুশান্ত ত্রিপুরাও একটি বিতর্কিত লাল কার্ড দেখে মাঠ ছেড়েছিলেন। এতে ফলাফল কিংসের বিপক্ষে যায় এবং ভারতের মোহনবাগান গ্রুপ চ্যাম্পিয়ন হয়।

আজ ম্যাচের শুরু থেকে কিংস খানিকটা রক্ষণাত্মক ভঙ্গিতে ছিল। স্বাগতিক ওড়িষা বল পজিশন ও আক্রমণে এগিয়ে ছিল। ম্যাচের ২০ মিনিট পর অবশ্য চিত্র খানিকটা বদলে। কিংস প্রতি আক্রমণ করে। যদিও গোলের সুযোগ তৈরি সেভাবে করতে পারেনি। এরপরও খেলায় নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে খানিকটা সক্ষম হয়। কিংসের অর্ধে ওড়িষা বেশি বল রাখলেও খুব বড় আতঙ্ক ঘটাতে পারেনি। প্রথমার্ধের ইনজুরি সময়ে রেফারির কার্ডেই ম্যাচের চিত্র বদলেছে।

শেয়ার করুন