ডেস্ক রিপোর্ট

২ নভেম্বর ২০২৩, ১২:০৮ পূর্বাহ্ণ

একাধিক দেশে দূতাবাস বন্ধ করছে উত্তর কোরিয়া

আপডেট টাইম : নভেম্বর ২, ২০২৩ ১২:০৮ পূর্বাহ্ণ

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক : স্পেন, হংকং, দক্ষিণ আফ্রিকাসহ প্রায় ডজনখানেক দূতাবাস বন্ধ করতে যাচ্ছে উত্তর কোরিয়া। সংবাদমাধ্যমের প্রতিবেদন ও বিশ্লেষকদের তথ্যের ভিত্তিতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। দূতাবাস বন্ধের ফলে পিয়ংইয়ংয়ের ২৫ শতাংশ কূটনৈতিক মিশন বন্ধ হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে, আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে উত্তর কোরিয়া অর্থনৈতিকভাবে খারাপ সময় পার করছে। আর এ কারণেই কূটনৈতিক মিশনগুলো বন্ধের আভাস পাওয়া যাচ্ছে।

সোমবার উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম কেসিএনএ বলছে, গত সপ্তাহে দেশটির রাষ্ট্রদূতরা অ্যাঙ্গোলা ও উগান্ডার নেতাদের সঙ্গে শেষ বৈঠক করেছেন। দূতাবাস বন্ধের বিষয়টি আফ্রিকার স্থানীয় সংবাদমাধ্যমগুলোতেও উঠে এসেছে। দুটি দেশ ১৯৭০ সাল থেকে উত্তর কোরিয়ার সঙ্গে সামরিক সহযোগিতা ও বৈদেশিক মুদ্রা খাতে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে আসছে।

উত্তর কোরিয়া বিষয়ক ওয়েবসাইট এনকে প্রো’র প্রতিষ্ঠাতা চাদ ও ক্যারোল বুধবার প্রকাশিত এক নিবন্ধে লিখেছেন, দূতাবাস বন্ধের ঘটনা গত এক দশকের মধ্যে অর্থনীতি নড়েচড়ে ওঠার মতো গুরুত্বপূর্ণ ঘটনা। এর ফলে কূটনৈতিক খাতে যেমন প্রভাব পড়বে তেমনি অবৈধ আয়ের পরিমাণও বাড়বে। সেই সঙ্গে উত্তর কোরিয়ার অর্থনীতিও বিপুল ক্ষতির মুখে পড়বে।

অন্যদিকে দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রণালয় বলছে, আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে দূতাবাস বন্ধের ফলে উত্তর কোরিয়ার পারমাণবিক এবং ক্ষেপণাস্ত্র প্রকল্প বাধার মুখে পড়বে।

১৫৯টি দেশের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক রয়েছে উত্তর কোরিয়ার। তিনটি কনস্যুলেট মিশন ও তিনটি প্রতিনিধি দফতরও রয়েছে। তবে এটি অ্যাঙ্গোলা ও উগান্ডা থেকে কূটনীতিকদের প্রত্যাহারের আগের তথ্য।

দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ সংবাদ সংস্থা বলছে, উত্তর কোরিয়া দ্রুত তাদের স্পেনের দূতাবাস বন্ধ করতে যাচ্ছে। দেশটির ইতালি মিশন প্রতিবেশী দেশগুলোর বিষয়গুলো দেখাশোনা করবে।

শেয়ার করুন